Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে বাচ্চাদের করোনার টিকা দিতে চূড়ান্ত অনুমতি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ৩:৩৯ পিএম

যুক্তরাষ্ট্রে পাঁচ থেকে ১১ বছর বয়সিদের করোনা টিকা দেয়ার চূড়ান্ত অনুমতি। দুই কোটি ৮০ লাখ বাচ্চাকে টিকা দেয়া হবে। তাদেরও বায়োনটেক-ফাইজার টিকা দেয়া হবে। চূড়ান্ত অনুমোদন দিয়েছে কর্তৃপক্ষ। প্রেসিডেন্ট জো বাইডেনের আশা, কয়েকদিনের মধ্যেই শুরু হবে এই টিকাদান পর্ব।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন(সিডিসি)-র ডিরেক্টর এক বিবৃতিতে জানিয়েছেন, ‘আমরা জানি, লাখ লাখ বাবা-মা অপেক্ষা করে আছেন, তারা সন্তানদের টিকা দেয়ার জন্য উদগ্রীব। আমরা এখন প্রস্তাব করছি, দুই কোটি ৮০ লাখ বাচ্চা করোনার টিকা নিতে পারবে।’

যুক্তরাষ্ট্রে এখন আবার করোনা রোগীর সংখ্যা বাড়ছে। হাসপাতালগুলিতে করোনা রোগী ভর্তির সংখ্যা অনেক বেড়েছে। এই অবস্থায় সিভিসি-র বক্তব্য, বাচ্চাদের আর করোনার ঝুঁকিতে ফেলা ঠিক হবে না। বাচ্চাদের ক্ষেত্রেও করোনার মারাত্মক ঝুঁকি রয়েছে। অন্য রোগের তুলনায় করোনার ঝুঁকি অনেক বেশি।

সিভিসি-র মতে, স্কুল বন্ধ থাকার ফলে বাচ্চাদের মনে তার একটা বিরূপ প্রভাব পড়ছে। জো বাইডেনের মতে, এটা খুব বড় সিদ্ধান্ত। এর ফলে বাবা-মায়ের চিন্তা দূর হবে। বাচ্চারাও করোনার হাত থেকে বাঁচবে, তাদের কাছ থেকে অন্যদের করোনা হবে না।

ফাইজার ইতিমধ্যেই রাজ্যগুলিতে পাঠাতে শুরু করেছে। তারা সেই ভ্যাকসিনের প্যাকেটের উপর কমলা রঙের ছাপ দিয়েছে। যুক্তরাষ্ট্রের ৫৮ শতাংশ মানুষ এখন ভ্যাকসিনের দুইটি ডোজ নিয়েছে। অন্য অনেক দেশের তুলনায় তারা পিছনে আছে। সূত্র: এপি, এএফপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ