Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

বাহরাইনের সকল নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ৩:৪১ পিএম

নিজ দেশের নাগরিকদের দ্রুত লেবানন ত্যাগের আহ্বান জানিয়েছে বাহরাইন। ইয়েমেনে সউদী নেতৃত্বাধীন সামরিক জোটের ভূমিকায় সমালোচনার জেরে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে কূটনৈতিক টানাপোড়েন সৃষ্টি হয়েছে লেবাননের। এ অবস্থায় বাহরাইন তার দেশের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দিয়েছে।

গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘চলমান উত্তেজনার কারণে লেবাননে থাকা বাহরাইনের সকল নাগরকিদের দেশত্যাগের জন্য অনুরোধ জানানো হলো’।

ঝুঁকি এবং নিরাপত্তার স্বার্থে লেবানন ভ্রমণে নাগরিকদের আবারও সতর্ক করা হয়েছে। এর আগে, লেবাননের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে বাহরাইন। ইয়েমেনে সউদী আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের হামলা সম্পর্কে লেবাননের তথ্যমন্ত্রীর সমালোচনার জেরেই এ পদক্ষেপ নেয় দেশটি। সউদী আরবও একই পদক্ষেপ নেয় লেবাননের বিরুদ্ধে। সেই সঙ্গে দেশটি থেকে সব ধরনের পণ্য আমদানিও বন্ধ করে দিয়েছে রিয়াদ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে লেবাননের তথ্যমন্ত্রী জর্জ কোরদাহি বলেছেন, ইয়েমেনে সউদী আরবের আগ্রাসন ব্যর্থ হয়েছে এবং এখন ইয়েমেন যুদ্ধ বন্ধ করার সময় হয়েছে।

গত ৫ আগস্ট নেওয়া এ সাক্ষাৎকার গত সোমবার সম্প্রচার করা হয়েছে। তার এ বক্তব্যের জেরে সংযুক্ত আরব আমিরাত, বাহারাইন এবং কুয়েতে নিযুক্ত লেবাননের রাষ্ট্রদূতদেরকেও তলব করে প্রতিবাদ জানানো হয়। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ