Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

তুরস্কে নতুন জীবন পেলো ক্যামেরুনের জমজ শিশু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ৬:৫০ পিএম

জোড়া লাগা জমজ সন্তানদের নিয়ে ভীষণ দুশ্চিন্তায় ছিলেন ক্যামেরুনের এক দম্পতি। সুচিকিৎসার আশায় শেষ পর্যন্ত হয়েছিলেন চার হাজার কিলোমিটার দূরের দেশ তুরস্কের চিকিৎসকদের শরণাপন্ন। সেখানেই আশা পূরণ হয়েছে তাদের।

জমজ ওই শিশুদের নাম এলিজাবেথ আকোয়ে এবং মেরি আকোয়ে। দুজনের শরীর একসঙ্গে জুড়ে থাকায় ভবিষ্যৎ নিয়ে খুব দুশ্চিন্তায় ছিলেন তাদের মা-বাবা। অস্ত্রোপচারের মাধ্যমে দু’জনকে আলাদা করার জন্য যখন ইস্তাম্বুলের আচিবাদেম আলতুনিসাদে হাসপাতালে নিয়ে আসা হয়, তখন ওদের বয়স মাত্র নয় মাস।

এ ধরনের অস্ত্রোপচার ব্যর্থ হলে প্রাণসঙ্কটও দেখা দিতে পারে। তাই এলিজাবেথ আর মেরিকে দেখার পরই অস্ত্রোপচার শুরু করা হয়নি। শারীরিক অবস্থার খুঁটিনাটি পরীক্ষা করে অস্ত্রোপচারের প্রস্তুতির জন্য সাত মাস সময় নিয়েছিলেন আচিবাদেম আলতুনিসাদে হাসপাতালের চিকিৎসকরা। অস্ত্রোপচার সফল হয়। একেবারে সুস্থ এলিজাবেথ আর মেরিকে তাদের বাবা-মায়ের হাতে তুলে দিয়েছেন আচিবাদেম আলতুনিসাদে হাসপাতালের চিকিৎসক দল।

শিশুদের মা ক্যারোলিনা জানিয়েছেন, সন্তানদের সফল অস্ত্রোপচার হওয়ায় তিনি খুব খুশি। এলিজাবেথ আর মেরির বাবা রিচার্ড আকোয়েও ভীষণ খুশি। তবে তিনি জানিয়েছেন, মেয়েরা যদি বড় হয়ে ডাক্তার হয় তাহলে আরো খুশি হবেন তিনি। সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ