Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বাংলাদেশি দুই নারী ইতিহাস গড়লেন

সালাহউদ্দিন আহমেদ, নিউইয়র্ক থেকে : | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

যুক্তরাষ্ট্রে ইতিহাস গড়লেন বাংলাদেশি দুই নারী। নিউইয়র্কের সিটি কাউন্সিলে শাহানা হানিফ এই প্রথম একজন বাংলাদেশি-আমেরিকান ও প্রথম মুসলমান নারী হিসেবে জয়ী হয়ে ইতিহাস গড়লেন। অপরদিকে কুইন্স কাউন্টির জাজ পদে অপর বাংলাদেশি-আমেরিকান সোমা সাঈদ প্রথমবারের মতো জয়ী হয়ে ইতিহাসের অংশ হলেন। মঙ্গলবার এই নির্বাচন অনুষ্ঠিত হয়।
নিউইয়র্ক সিটির ব্রুকলীনের কাউন্সিল ডিস্ট্রক্ট-৩৯ (কেনসিংটন, পার্ক সেøাপ এবং সেন্ট্রাল ব্রুকলীন) থেকে শাহানা হানিফ জয়ী হন। তার নির্বাচনী এলাকায় বাংলাদেশি ছাড়াও বিপুলসংখ্যক স্প্যানিশ ও জুইশ কমিউনিটির বসবাস।

নির্বাচনে শাহানা হানিফ মোট ভোটের ৮৯% পেয়েছেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির উইনকোফ পেয়েছেন মাত্র ৮% ভোট। চট্টগ্রামের সন্তান, চট্টগ্রাম সমিতি ইউএসএ’র সাবেক সভাপতি এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের অন্যতম উপদেষ্টা মোহাম্মদ হানিফের জ্যেষ্ঠ কন্যা শাহানা হানিফ।

কুইন্স কাউন্টির জাজ পদে সোমা সাঈদও বিপুল ভোটে জয়লাভ করেছেন। সিটির জ্যামাইকায় বসবাসকারী টাঙ্গাইলের বিল্লাহ পরিবারের অন্যতম সদস্য সোমা ব্যক্তিগত জীবনে পেশায় অ্যাটর্নী। তার দেশের বাড়ি টাঙ্গাইলের মির্জাপুর। তার বাবা মরহুম আফতাব সৈয়দ বাংলাদেশ সরকারের একজন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনএ) ছিলেন।
এদিকে, শাহানা হানিফ ও সোমা সাঈদের বিজয়ের সংবাদে উল্লাস করেছেন প্রবাসীরা। দলমত-নির্বিশেষে সকলেই অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন শাহানা-সোমাকে। বিশেষ করে শাহানাকে নিয়ে ব্রুকলীনে আর সোমাকে নিয়ে জ্যামাইকায় বিজয় উৎসব হয়েছে। এই উৎসবে মিষ্টি খাওয়ার ধুম লক্ষ্য করা যায়।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশি দুই নারী ইতিহাস গড়লেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ