Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

শীর্ষে বাবর, অবনমন কোহলির

সাকিবকে ছুঁলেন নবী

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

 

টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে সামনে থেকেই নেতৃত্ব দিচ্ছেন বাবর আজম। দুর্দান্ত ফর্মে থাকা পাকিস্তান অধিনায়ক এর মধ্যেই চার ম্যাচে করে ফেলেছেন তিন ফিফটি। আর সেটিই তাকে নিয়ে গেছে ব্যাটারদের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। গতকাল আইসিসি র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ করেছে, যেখানে ইংল্যান্ডের ব্যাটার ডেভিড মালানকে পেছনে ফেলে ১ নম্বরে উঠেছেন বাবর।
ভারতের বিপক্ষে অপরাজিত ৬৮ রানের পর আফগানিস্তান (৫১) এবং নামিবিয়ার বিপক্ষেও (৭০) ফিফটি করেন বাবর। দলকে সেমিফাইনালে তোলার পেছনে বড় অবদান রেখেছেন তিনি। আর তাতেই ক্যারিয়ারে ষষ্ঠবারের মতো শীর্ষে উঠেছেন এই ব্যাটসম্যান। ২৭ বছর বয়সী বাবর ২০১৮ সালের ২৮ জানুয়ারি প্রথমবারের মতো টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন। বর্তমানে ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও সবার ওপরে রয়েছেন পাকিস্তান অধিনায়ক।
বাবরের বর্তমান পয়েন্ট ৮৩৪, যা ডেভিড মালানের চেয়ে ৩৬ পয়েন্ট বেশি। মালান গত বছরের ২৯ নভেম্বর থেকে শীর্ষে ছিলেন। বাবরের শীর্ষে ওঠার দিন এক ধাপ পিছিয়েছেন বিরাট কোহলি। ৭১৪ পয়েন্ট নিয়ে ভারতীয় অধিনায়কের অবস্থান এখন পাঁচে।
বোলারদের র‌্যাঙ্কিংয়েও পরিবর্তন এসেছে। প্রথমবারের মতো শীর্ষে উঠে এসেছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হ্যাটট্রিক এবং ইংল্যান্ডের বিপক্ষেও তিন উইকেট শিকারের পর তাবরেজ শামসিকে পেছনে ফেলে সবার ওপরে উঠে এসেছেন লঙ্কান এই অলরাউন্ডার। র‌্যাঙ্কিংয়ের প্রথম চারজনই লেগ স্পিনার।
অন্যদিকে আইসিসির টি-টোয়েন্টিতে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সাকিব আল হাসানকে ছুঁয়ে ফেলেছেন আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবী। দু’জনের পয়েন্টই এখন ২৭১। তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে আফগান অধিনায়ক। তার সামনে সুযোগ আছে বিশ্বকাপ থেকে ছিটকে পড়া সাকিবকে আরও পেছনে ফেলার। বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা হাসারাঙ্গা অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়েও আছেন ৪ নম্বরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: "টি২০ বাংলাদেশ"

৩ নভেম্বর, ২০২১
২ নভেম্বর, ২০২১
৩১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ