Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনা কর্তনে ছাড়পত্র পেয়েছে ‘রোহিঙ্গা’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১০:২২ এএম

দেশের প্রেক্ষাগৃহে মুক্তির জন্য অনুমতি পেয়েছে সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড পরিচালিত সিনেমা ‘রোহিঙ্গা’। গত ২৭ অক্টোবর সিনেমাটি সেন্সরের জন্য জমা দেওয়া হয়েছিল। মঙ্গলবার (২ নভেম্বর) বিনা কর্তনে সিনেমাটি প্রদর্শনের জন্য সেন্সর ছাড়পত্র দেওয়া হয়েছে। পরিচালক নিজেই এ তথ্য গণমাধ্যমকে জানিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে পরিচালক সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড গণমাধ্যমকে বলেন, ‘অনেক কিছুর মতো আমরাও ‘রোহিঙ্গা’ মুক্তির প্রহর গুনছিলাম। প্রহর শেষ। হাতে পেয়েছি এর ছাড়পত্র। শিগগিরই এটি দর্শকরা দেখতে পারবেন।’

তিনি আরো বলেন, ‘রোহিঙ্গাদের ওপর নির্মিত গল্পটি আনকাট সেন্সর পাওয়া আমার জন্য সুখবর। সম্মানিত জুরি এবং তথ্য মন্ত্রণালয়ের কাছে কৃতজ্ঞ।’

‘রোহিঙ্গা’ সিনেমাটির নির্মাণ শুরু হয় ২০১৭ সালে। ২০২০ সালে এটি মুক্তির কথা ছিল। কিন্তু করোনার কারণে এই পরিকল্পনা ভেস্তে যায়। মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মানবেতর জীবন নিয়েই সিনেমাটির গল্প গড়ে উঠেছে। কক্সবাজারের উখিয়া ক্যাম্পে এর শুটিং হয়েছে। নাফ নদী, শাহপরী দ্বীপ, টেকনাফসহ বিভিন্ন স্থানে তুলে ধরা হয়েছে এতে।

সিনেমায় রোহিঙ্গা নারীর চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়িকা আরশি হোসেন। আরও রয়েছেন ওমর আয়াজ অনি, সূচি, সাগর, বৃষ্টি, তানজিদ, হায়াতুজ্জামান, গোলাম রাব্বানী, মিন্টু, শ্রেয়া, তাওহিদ, ইনাম আহমেদসহ অনেকে। সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের সঙ্গে যৌথভাবে সিনেমাটি প্রযোজনা করেছেন শবনম শেহনাজ চৌধুরী।

২০০৯ সালে নির্মিত ‘গঙ্গাযাত্রা’র জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড। সর্বশেষ ২০১৭ সালে তিনি পরিচালনা করেন ‘শেষ কথা’। এতে প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন কলকাতার সমদর্শী দত্ত ও বাংলাদেশের আইরিন সুলতানা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ