Inqilab Logo

রোববার, ১৬ জানুয়ারী ২০২২, ০২ মাঘ ১৪২৮, ১২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

কুবির প্রথম প্রো ভিসি ড. হুমায়ন

কুবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ৩:৪৮ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম প্রো ভিসি হিসাবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মো: মাহবুব আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়।
প্রজ্ঞাপন অনুযায়ী, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (সংশোধন) আইন ২০১৩ এর ধারা ১১ ক (১) অনুযায়ী এই নিয়োগ দেওয়া হয়। প্রো- ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদানের দিন থেকে ৪ বছর দায়িত্ব পালন করবেন। দায়িত্ব পালনকালীন তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা ও সুযোগ-সুবিধা পাবেন।
ড. মোহাম্মদ হুমায়ন কবির ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক ছাত্র। তিনি স্নাতক, স্নাতকোত্তর এবং এম.ফিল ডিগ্রি লাভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। এছাড়া ভারতের জওহরলাল নেহেরু ইউনিভার্সিটি (জেএনইউ) থেকে বাংলাদেশে ধর্ম ও রাজনীতিতে বিশেষীকরণে পিএইচডি লাভ করেন। তিনি বিশ্বব্যাপী ২০ টিরও বেশি আন্তর্জাতিক সভা এবং একাডেমিক সম্মেলনে অংশগ্রহণ করেছেন এবং তার গবেষণা উপস্থাপন করেছেন। ড. কবির ২০টিরও বেশি প্রকাশনা, বইয়েরর অধ্যায় এবং বইতে অবদান রেখেছেন। তিনি বাংলা একাডেমি থেকে প্রকাশিত ভাষা আন্দোলন ও নারী বইটির জন্য ২০১৪ সালে সেরা বই পুরস্কার পেয়েছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য।
প্রসঙ্গত, অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপ-উপাচার্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিয়োগ

১৬ জানুয়ারি, ২০২২
১০ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ