Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

বাইডেনের সমালোচনার পাল্টা জবাব চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ৬:৪৭ পিএম

জলবায়ু সংকট নিরসনে চলমান বিশ্ব জলবায়ু সম্মেলনে অংশ না নেয়ায় চীনের প্রেসিডেন্টের শি জিনপিংয়ের সমালোচনা করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার তার সেই সমালোচনার কড়া জবাব দিয়েছে চীন। যুক্তরাষ্ট্রের উদ্দেশে তারা বলেছে, কথার চেয়ে কাজ করে দেখানোটাই বেশি ফলপ্রসূ।

চীন বিশ্বে সর্বোচ্চ কার্বন নিঃসরণকারী দেশ। এরপরও স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত কপ-২৬ সম্মেলনে অংশ নেননি চীনা প্রেসিডেন্ট। এমনকি করোনা মহামারি শুরুর পর থেকে চীনের বাইরে কোনো সফরে যাননি তিনি। মঙ্গলবার চীনের সমালোচনা করে বাইডেন বলেন, সম্মেলনে অংশ না নেওয়া চীনের জন্য একটি ‘বড় ভুল’। এমনটি করার পরও কীভাবে তারা নিজেদের নেতৃত্ব দাবি করে?

এর জবাবে বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, ‘জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য আমাদের ফাঁকা বুলির চেয়ে শক্ত পদক্ষেপ নেয়া বেশি প্রয়োজন।’ এ সময় তিনি প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার সমালোচনাও করেন। ওয়েনবিন বলেন, মার্কিনীদের এমন পদক্ষেপের ফলে জলবায়ুর বৈশ্বিক নিয়ন্ত্রণ ও প্যারিস চুক্তির বাস্তবায়ন ক্ষতির মুখে পড়েছে।

কপ ২৬ সম্মেলনকে প্যারিস চুক্তি-পরবর্তী সবচেয়ে গুরুত্বপূর্ণ জলবায়ু সম্মেলন হিসেবে বিবেচনা করা হচ্ছে। ছয় বছর আগে প্রাক-শিল্পায়ন সময় থেকে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার জন্য বিশ্বের বেশির ভাগ দেশ প্যারিস চুক্তিতে সম্মত হয়। চলতি দশকের মধ্যে মিথেন গ্যাসের নিঃসরণ কমপক্ষে ৩০ শতাংশ কমাতে উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গত মঙ্গলবার এ–সংক্রান্ত বৈঠকে অংশ নেয় প্রায় এক শ দেশ। বিশেষজ্ঞরা বলছেন, এই উদ্যোগ তাপমাত্রা বৃদ্ধির ওপর স্বল্পমেয়াদে বড় প্রভাব ফেলবে। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র-চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ