Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বড় প্রকল্পগুলো বাস্তবায়নের মাধ্যমে নগর কুমিল্লাকে সাজাতে চাই : মেয়র সাক্কু

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ৯:২৯ পিএম

কুমিল্লা সিট করপোরেশন মেয়র মনিরুল হক সাক্কু বলেছেন, বড় প্রকল্পগুলো বাস্তবায়নের মাধ্যমে আমরা নগর কুমিল্লাকে সাজাতে চাই। আমাদের বর্তমান পরিষদের মেয়াদও শেষ হয়ে আসছে, আমরা উন্নয়ন কাজ করে যাচ্ছি, আমাদের এ পরিষদের সময়ান্তে নগর উন্নয়ন চলবে। পরবর্তীতে যারা আসবেন তারাও উন্নয়ন করবেন। কিন্তু এখনকার সময়টিতে আমরা বসে থাকবো না। বেশ কিছু মেগা প্রকল্প আমাদের সামনে রয়েছে এসব বিষয়গুলো গ্রহণ করে কীভাবে বাস্তবায়ন করা যায় তা এমজিএসপি প্রকল্পের কর্মশালায় উঠে আসবে বলে আশা করছি।এমজিএসপি প্রকল্পের আওতায় কুমিল্লা সিটি করপোরেশনকে আরও আধুনিক ও নাগরিক সুবিধা সম্পন্ন করা যায় এনিয়ে আমাদেরকে সম্মিলিতভাবে এগুতে হবে।

বৃহস্পতিবার কুমিল্লা সিটি করপোরেশনের অতীন্দ্র মোহন রায় কনফারেন্স রুমে মিউনিসিপ্যাল গভরন্যাস এন্ড সার্ভিস প্রজেক্ট-এমজিএসপি প্রকল্পের দিনব্যাপী কর্মশালায় এসব কথা বলেন মেয়র সাক্কু।

আধুনিক সয়ং সম্পূর্ণ, উন্নত বাংলাদেশ গড়তে মেগা প্রকল্পকে সামনে রেখে বিশ্বব্যাংকের অর্থায়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের এমজিএসপি প্রকল্পের আওতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালা পরিচালনা করেন সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শেখ মো. নূরুল্লাহ্। কর্মশালার শুরুতে ধারণা বক্তব্য রাখেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের এমজিএসপি প্রকল্প’র সিনিয়র স্থপতি মো. হেলাল উদ্দিন। এরপর গভারন্যান্স স্পেশালিষ্ট মো. আওলাদ হোসেন অংশগ্রহণকারীদের নিয়ে ‘সেবার মান, জনবল-স্কিল-সুশাসন, আয় বৃদ্ধি, সামাজিক-পরিবেশ’ চারটি দলে ভাগ করে দেন। দলগুলো নিজেরা আলোচনা করে কুমিল্লা সিটি করপোরেশন ও পৌরসভার গুলোর বাস্তবায়ন উপযোগী বিভিন্ন সমস্যা চিহ্নিত করে তা সমাধান করতে সম্ভাব্য প্রকল্পের প্রস্তাবনা তুলে ধরেন।

কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মো. মনিরুল হক সাক্কুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম (উপ-সচিব), প্রধান প্রকৌশলী সফিকুর রহমান ভূঁইয়া, কুসিকের নগর পরিকল্পনাবিদ মো. সাইফুর রহমান, সিভিল ইঞ্জিনিয়ার আহম্মেদ আবু যায়েদ অমি, সামাজিক ও পূনর্বাসন পরামর্শক মো. মাহবুবুর রহমান, সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর ও স্থানীয় সাংবাদিকবৃন্দ।

কর্মশালায় এমজিএসপি প্রকল্পের আওতায় আগামী ৫ বছরের সিটি করপোরেশন, পৌরসভার অবকাঠামোগত উন্নয়ন, পরিবেশগত উন্নয়ন, আর্থসামাজিক উন্নয়ন ও প্রাতিষ্ঠানিক উন্নয়ন সহ বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুমিল্লা

৮ ডিসেম্বর, ২০২১
৩০ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ