Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ভারতের প্রধান কোচ দ্রাবিড়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১২:০৭ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই শেষ রবি শাস্ত্রীর চুক্তির মেয়াদ। তার জায়গায় ভারতের নতুন প্রধান কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়। সবকিছু অবশ্য একরকম নিশ্চিতই ছিল। তারই আনুষ্ঠানিক ঘোষণা এলো গতপরশু। ভারতীয় ক্রিকেট বোর্ডের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, চলতি বিশ্বকাপের পরপরই ঘরের মাঠে হতে যাওয়া নিউজিল্যান্ড সিরিজ দিয়ে কাজ শুরু করবেন দ্রাবিড়। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি শুরু হবে আগামী ১৭ নভেম্বর। পরে দুই ম্যাচের টেস্ট সিরিজও খেলবে দল দুটি।
এতদিন ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির প্রধানের দায়িত্বে ছিলেন দেশটির ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন। সঙ্গে অনূর্ধ্ব-১৯ দল ও ‘এ’ দলের কোচের দায়িত্বও পালন করছিলেন তিনি। এরই মধ্যে অবশ্য এক সিরিজের জন্য ভারতের প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন দ্রাবিড়। গত জুলাইয়ে জাতীয় দলের নিয়মিত ক্রিকেটারদের অনেকে ইংল্যান্ড সফরে থাকায় অন্য একটি দলকে শ্রীলঙ্কা সফরে পাঠায় ভারত, যে দলের কোচ ছিলেন তিনি।
ভারতের জাতীয় দলের দায়িত্ব তাকে দেওয়া নিয়ে আলোচনা অনেক দিনের। ২০১৬ সালে যখন অনিল কুম্বলে কোচের দায়িত্ব পেলেন, তখন বোর্ডের প্রথম পছন্দ ছিলেন দ্রাবিড়ই। কিন্তু সবিনয়ে প্রস্তাব ফিরিয়ে দেন তিনি। পরের বছর যখন কুম্বলের দায়িত্ব শেষ হলো বিতর্কিতভাবে, আবারও ডাক পড়ে দ্রাবিড়ের।
সেবারও দ্রাবিড় তা ফিরিয়ে দেন। তরুণ ও উঠতি ক্রিকেটারদের নিয়ে কাজ করা, ভবিষ্যতের জন্য তাদের তৈরি করে দেওয়ার কাজটিই তার কাছে উপভোগ্য বলে বরাবরই জানান তিনি। শ্রীলঙ্কা সফরে কোচ হিসেবে যাওয়ার পরও বলেছিলেন, ভারতের প্রধান কোচের পদ তার ভাবনায় নেই। তবে এবার আর ফিরিয়ে দিতে পারলেন না বোর্ডের প্রস্তাব। পূর্ণ মেয়াদে বিরাট কোহলিদের দায়িত্ব পেয়ে জানালেন ভালো লাগার কথাই। সামনে দলকে আরও এগিয়ে নেওয়ার পথে কাজ করতে মুখিয়ে আছেন বলে বিসিসিআইয়ের দেওয়া বিবৃতিতে বলেন তিনি, ‘ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পাওয়া দারুণ সম্মানের। দায়িত্ব পালনের জন্য আমি সত্যিই মুখিয়ে আছি। শাস্ত্রীর কোচিংয়ে দলটি খুবই ভালো করেছে। আশা করছি, এই দলকে আরও এগিয়ে নিতে পারব।’
এক সময়ের সতীর্থকে জাতীয় দলের দায়িত্বে পেয়ে দারুণ খুশি বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। তার বিশ্বাস, ভারতীয় ক্রিকেটকে নতুন উচ্চতায় তুলবেন দ্রাবিড়, ‘ভারতের প্রধান কোচ হিসেবে বিসিসিআই রাহুল দ্রাবিড়কে স্বাগত জানাচ্ছে। রাহুলের ক্যারিয়ার সমৃদ্ধ এবং খেলাটার কিংবদন্তিদের একজন সে। ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির (এনসিএ) প্রধান হিসেবেও সম্মানের সঙ্গে দায়িত্ব পালন করেছে সে। রাহুলের প্রচেষ্টায় এনসিএ থেকে অনেক তরুণ প্রতিভা উঠে এসেছে, যারা আন্তর্জাতিক ক্রিকেটে দেশের প্রতিনিধিত্ব করেছে। আমি আশা করছি, তার হাত ধরে ভারতীয় ক্রিকেট আরও উচ্চতায় উঠবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৬ জানুয়ারি, ২০২২
১৬ জানুয়ারি, ২০২২
১৫ জানুয়ারি, ২০২২
২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন