Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মামলা মাত্রই সাংবাদিকদের গ্রেফতার নয় : ডিজিটাল আইন প্রসঙ্গে আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১২:০৭ এএম

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হওয়া হলেই সাংবাদিকদের গ্রেফতার নয়। আবারও এ মন্তব্য করেছেন আইন,বিচা ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।
গতকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ের নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। আইনমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার ঠেকাতে ব্যবস্থা নেয়া হচ্ছে। তিনি বলেন, আমি বলতে চাই, আমরা কঠোর হবো ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের অপব্যবহারের ব্যাপারে। যে-ই এটাকে মিস ইউজ বা অ্যাবইউজ করবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এর কারণ হলো, ডিজিটাল নিরাপত্তা আইন অত্যন্ত প্রয়োজনীয় আইন। এটি বাকস্বাধীনতা বা সংবাদ মাধ্যমের স্বাধীনতা হরণ করার জন্য করা হয়নি। এটার অপব্যবহার যারা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করলেই যে মামলা নিয়ে নেবে সেটা হবে না। আইসিটি অ্যাক্টের একটি ধারা আছে এবং সেই ধারায় একটি সেল আছে, সেখানে সন্তুষ্ট হতে হবে। তারপরই মামলা হবে। এই মামলা যখন সাংবাদিকদের বিরুদ্ধে করা হবে তাক্ষণিকভাবে তাদের গ্রেফতার যাতে না করা হয় সে ব্যাপারেও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে বলেছেন, এটি সেভাবেই করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ