Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

সুদানে বেসামরিক সরকার প্রতিষ্ঠার আহ্বান ব্লিঙ্কেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১০:৫০ এএম

সুদানে অবিলম্বে বেসামরিক নেতৃত্বাধীন সরকার পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বৃহস্পতিবার সুদানের সেনাপ্রধানের প্রতি তিনি এই আহ্বান জানান।

গত মাসে সুদানে সামরিক অভ্যুত্থান হয়। অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকার উৎখাত করে দেশটির ক্ষমতা দখল করে সেনাবাহিনী। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে বলেন, সুদানে গত ২৫ অক্টোবর থেকে আটক করা সব রাজনৈতিক ব্যক্তিকে অবিলম্বে মুক্তি দিতে দেশটির সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের প্রতি আহ্বান জানিয়েছেন ব্লিঙ্কেন।

সুদানের ক্ষমতাচ্যুত অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে তার পদে ফিরিয়ে আনার পাশাপাশি দেশটিতে বেসামরিক নেতৃত্বাধীন সরকার পুনঃপ্রতিষ্ঠায় অবিলম্বে সংলাপে ফেরার জন্যও বুরহানের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। গত ২৫ অক্টোবর আফ্রিকার দেশ সুদানে সেনা–অভ্যুত্থান ঘটান বুরহান। অভ্যুত্থানের পর দেশজুড়ে জরুরি অবস্থা জারি করে হামদকসহ সুদানের বেসামরিক সরকারের প্রভাবশালী মন্ত্রীদের আটক করা হয়।

টানা তিন দশক ক্ষমতায় থাকার পর ২০১৯ সালে প্রেসিডেন্ট ওমর আল-বশিরের সরকারকে ক্ষমতাচ্যুত করেছিল সুদানের সেনাবাহিনী। এরপর থেকে ক্ষমতা ভাগাভাগি করে দেশটিতে শাসন করছিল সামরিক বাহিনী ও বেসামরিক সরকার। সেনা–অভ্যুত্থানের জেরে উত্তপ্ত হয়ে ওঠে সুদানের রাজপথ। সেনা শাসনবিরোধী বিক্ষোভে দেশটিতে বেশ কিছু মানুষ নিহত হয়েছে।

আন্তর্জাতিক সম্প্রদায় সুদানে সেনা–অভ্যুত্থানের তীব্র নিন্দা জানিয়েছে। দেশটিকে দেয়া অর্থসহায়তা ইতিমধ্যে স্থগিত করেছে বিশ্বব্যাংক। দেশটিতে চলমান সংকট নিরসনে মধ্যস্থতা শুরু করেছে জাতিসংঘ। সংকট নিরসনে দেশটিতে বিশেষ দূত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। সূত্র: এএফপি।



 

Show all comments
  • মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ৫ নভেম্বর, ২০২১, ১২:২৬ পিএম says : 0
    বিশৃঙ্খল গণতান্ত্রীক রাজনৈতিক ব্যবস্থা ও বারংবার ব্যয়বহুল নির্বাচন রাষ্ট্রের ধারাবাহিক উন্নয়ন ও সুখী-স্বাচ্ছন্দময় জীবনের বিরুদ্ধে পক্ষান্তরে সামরিক শাষন ব্যবস্থা (সাথে জীবন ব্যাপী সর্বজনীন সামরিকের অধীন বেসামরিক শাসনকর্মচারী) (যেখানে যুদ্ধ নয় তবে সতর্ক থাকতেই হয়)বলিষ্ঠ ও শৃঙ্খল ও স্বনির্ভরশীল জাতি ও রাষ্ট্র গঠন করে যা প্রত্যেকেরই কাম্য। বিথী ছাত্রাবাস
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদান


আরও
আরও পড়ুন