Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

অস্ত্র রপ্তানিকারক দেশ হিসেবে শিগগিরই পরিচিতি পাবে ভারত : কাশ্মীরে মোদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১১:৫৮ এএম

ভারতের প্রতিরক্ষা খাতে সমৃদ্ধি হয়েছে। আগামী দিনে এ খাত থেকে লাভও হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল বৃহস্পতিবার সেনাবাহিনীর সঙ্গে জম্মু ও কাশ্মীরের নওসেরায় দীপাবলি উদযাপন অনুষ্ঠানে গিয়ে মোদি এ কথা বলেন।

তিনি বলেন, ভারত প্রতিরক্ষা ক্ষেত্রে অনেক এগিয়ে গেছে। আগে একটা অস্ত্রের ছোট্ট যন্ত্রাংশ বদল করতেও বিদেশের উপর নির্ভর করতে হতো। আর এখন ভারত নিজেই নিজের অস্ত্র বানাচ্ছে। আগামী দিনে বিদেশে সেই সব অস্ত্র রপ্তানিও হবে। অস্ত্র রপ্তানিকারক দেশ হিসেবে শিগগিরই ভারত নিজের পরিচয় প্রতিষ্ঠা করবে।
মোদি আরো জানান, গত এক বছরে দেশের অস্ত্র খাতে খরচের ৬৫ শতাংশই ব্যয় হয়েছে নিজেদের নির্মিত অস্ত্র কিনে। এতে দেশের অর্থনীতি লাভবান হয়েছে। আত্মনির্ভর ভারতের ধারণা আরো মজবুত হয়েছে। এরপর দেশ অস্ত্র রপ্তানি শুরু করলে ভারতের অর্থনীতি আরো সমৃদ্ধ হবে বলে যোগ করেন মোদি।
মোদি বলেন, ভারতে এখন তেজস যুদ্ধবিমান, অর্জুন ট্যাঙ্ক তৈরি হচ্ছে। বিজয়া দশমীর দিন সাতটি সরকারি সংস্থাকে অস্ত্র তৈরির বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে। দেশের বহু বেসরকারি সংস্থাও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে আগ্রহ দেখিয়েছে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন