Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

তেলের দাম বৃদ্ধির প্রতিবাদের ডাকা ধর্মঘটে সাভারে সড়ক অবরোধ

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১২:২৬ পিএম

তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে পরিবহন মালিক-শ্রমিকদের ডাকা ধর্মঘটে সাভারে নেই কোন পরিবহনের চাপ।
সকালে কিছু লোকাল পরিবহন সড়কে বের হলে সাভার বাজার বাসস্ট্যান্ডে পরিবহন শ্রমিকদের একটি অংশ সড়ক অবরোধ করে লোকাল পরিবহন (বাস, মিনিবাস) চলাচল বন্ধ করে দেয়।
শুক্রবার ছুটির দিনেও বিভিন্ন প্রয়োজনে সড়কে বেরিয়ে যাত্রীরা পড়ছেন চরম ভোগান্তিতে। যানবাহন চলাচল না করায় ভাড়ায় চালিত মোটরসাইকেল, অটোরিকশা এবং রিকশার ভাড়া বেড়েছে কয়েকগুন। তবে ঢাকা-আরিচা মহাসড়ক ও ঢাকা টাঙ্গাইল মহাসড়ক দিয়ে দূরপাল্লার কোন যানবাহর চলাচল করছে না।
এদিকে পরিবহন না থাকায় সকালে কিছু সময়ের জন্য মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষার্থীরা। তখন তাদের সাথে একাত্মতা জানায় ফুটপাতের হকাররাও।
মিরপুর বাঙলা কলেজে ভর্তিচ্ছু শিক্ষার্থী আবরার হোসেন জানান, ভোর বেলায় তিনি ভর্তি পরীক্ষার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পর্যন্ত এসে কোন গাড়ি পাননি।
কোন উপায় না পেয়ে তিনি রিকশায় করে দ্বিগুন ভাড়ায় সাভার বাজার বাসস্ট্যান্ডের এসে দেখতে পান তার মত অনেকেই মহাসড়কে যানবাহনের অপেক্ষায় রয়েছে। এক পর্যায়ে দীর্ঘ সময় অবস্থানের পর ক্ষোভে ফেটে পড়ে তারা নিজেরাই মহাসড়ক অবরোধ শুরু করেন।
বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ কেন্দ্রের ভতি পরিক্ষার্থী তাসনিয়া রহমান ক্ষোভ প্রকাশ করে বলেন, নিজেদের ব্যক্তিগত যানবাহন থাকলেও আমি শিক্ষার্থীদের এই কর্মসূচিকে সমর্থন করি।
যানবাহন সঙ্কটের পাশাপাশি অবরোধের কবলে আটকে পড়ে চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল হাসপাতালে যাওয়ার জন্য বেরিয়ে ভোগান্তির কবলে পড়েন রফিক মিয়া। তিনি বলেন, অবস্থা দেখে মনে হচ্ছে কোথাও কোনো নিয়ন্ত্রণ নেই। সরকার যেমন হুট করে তেলের দাম বাড়িয়েছে তেমনি পরিবহন শ্রমিক-মালিকরাও পরিবহন যাত্রীদের দুর্ভোগের বিষয়টি বিবেচনায় না নিয়ে ধর্মঘট ডেকে বসেছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একজন পরিবহন মালিক জানান, করোনার ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারিনি। এরমধ্যেই হুট করে তেলের দাম বৃদ্ধি ও পরিবহন ধর্মটের কারনে বিপাকে পড়তে হচ্ছে।
সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী মাইনুল ইসলাম জানান, জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে পরিবহন মালিক-শ্রমিকদের ডাকা ধর্মঘটে সাভারে আটকে পড়ার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ সমূহের ভর্তিচ্ছু শিক্ষার্থী ছাড়াও সাধারন যাত্রী ও পথচারীরা প্রতিবাদ জানিয়ে মহাসড়ক অবরোধ করে। আমরা তাদের বুঝিয়ে সড়ক থেকে সড়িয়ে দিয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবহন ধর্মঘট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ