Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরিবহন ধর্মঘট, সাভারে প্রবেশপত্র হাতে নিয়ে পরীক্ষার্থীদের বিক্ষোভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১২:৫১ পিএম

পরিবহন ধর্মঘটে আটকে পড়ায় সাভারে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের স্নাতক শ্রেণির ভর্তীচ্ছু পরীক্ষার্থীরা। আজ শুক্রবার (০৫ নভেম্বর) সকালে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাস স্ট্যান্ডে প্রবেশপত্র হাতে নিয়ে বিক্ষোভ করেন এসব শিক্ষার্থী। প্রায় ৩০ মিনিট ধরে চলে এই বিক্ষোভ।

আকস্মিক এ কর্মসূচিতে যোগ দেন রাষ্ট্রায়ত্ত সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণকারীরাও। এ সময় তাঁদের সঙ্গে যোগ দেন সাধারণ যাত্রীরাও।
জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে পরিবহন শ্রমিক-মালিকদের ডাকা ধর্মঘটে কলেজে ভর্তীচ্ছু এবং নিয়োগ পরীক্ষায় অংশ গ্রহণকারীরা সকাল থেকেই বিপাকে পড়েন। এতে মহাসড়কে ব্যক্তিগত যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সড়কের দুই পাশে আটকা পড়ে যানবাহন।
ভর্তীচ্ছু শিক্ষার্থীরা জানান, ভোর বেলায় ভর্তি পরীক্ষার উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়ে মহাসড়কে এসে কোনো গাড়ি পাননি তাঁরা। তাদের মতো অনেকেই মহাসড়কে যানবাহনের অপেক্ষায়। একপর্যায়ে দীর্ঘ সময় অবস্থানের পর ক্ষোভে ফেটে পড়ে তাঁরা নিজেরাই মহাসড়ক অবরোধ শুরু করেন।
যানবাহন সংকটের পাশাপাশি অবরোধের কবলে আটকে পড়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের উদ্দেশে ছোট ভাইকে নিয়ে মারাত্মক ভোগান্তির কবলে পড়েন রফসান আহমেদ দামের একজন ব্যবসায়ী। তিনি বলেন, 'অবস্থা দেখে মনে হচ্ছে কোথাও কোনো নিয়ন্ত্রণ নেই। সরকার যেমন হুট করে তেলের দাম বাড়িয়েছে, তেমনি পরিবহন শ্রমিক-মালিকরাও পরিবহন যাত্রীদের দুর্ভোগের বিষয়টি বিবেচনায় না নিয়ে ধর্মঘট ডেকে বসেছেন।'
সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী মাইনুল ইসলাম বলেন, 'জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সাভারে মালিক-শ্রমিকদের পরিবহন বন্ধের ডাকে আটকে পড়ার প্রতিবাদে ভর্তীচ্ছু শিক্ষার্থী ছাড়াও সরকারি নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণকারীরা আটকে পড়েছেন। আমরা শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করছি। পরে তাদের বিভিন্ন বাসে তুলে দিয়ে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।'



 

Show all comments
  • Akter Hosen ৫ নভেম্বর, ২০২১, ৬:৪৫ পিএম says : 0
    সরকার পতন করা দরকার আন্দোলনে সহমত
    Total Reply(0) Reply
  • Safat Sufian ৫ নভেম্বর, ২০২১, ৬:৪৫ পিএম says : 0
    পরিবহন ধর্মঘটের বিরুদ্ধে নয়, তাদের পাশে থেকে মূল সমস্যা উৎখাত করতে হবে। পরিবহন মালিক সমিতির সিদ্ধান্ত একদম সঠিক৷ তাদের বুকের পাঠা আছে। তারা অন্যায়ের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। আমাদেরও উচিৎ দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণ করা৷ সরকার যদি এ ব্যাপারে সাধারণ জনগণের কাছে কোনো সাহায্য প্রার্থনা করে তবে সেই সাহায্য করতে আমরা প্রস্তুত আছি। তবুও এই দ্রব্যমূল্য উর্ধ্বগতির পিছনে যারা আছে তাদের সর্বোচ্চ শাস্তির আওতায় আনা হোক।
    Total Reply(0) Reply
  • MD Mahfuz Alam ৫ নভেম্বর, ২০২১, ৬:৪৫ পিএম says : 0
    তোমাদের বিক্ষোভ সফল হোক,পরিবহন ধর্মঘটও সফল হোক কারান আওয়ামীলীগের লাগামহীন দুর্ণীতির বিরুদ্ধে আমার মতে দুটোই যুক্তিক !!
    Total Reply(0) Reply
  • M Shehab ৫ নভেম্বর, ২০২১, ৬:৪৬ পিএম says : 0
    সরকার বাড়ায় তেলের দাম, পরিবহন করে ধর্মঘট,ব্যবসায়ী বাড়ায় নিত্য পণ্যের দাম, মাঝখানে সাধারণ জনগণ ও পরীক্ষার্থীদের ভোগান্তি।
    Total Reply(0) Reply
  • Mohammad Salim Uddin ৫ নভেম্বর, ২০২১, ৬:৪৬ পিএম says : 0
    দেশটার কোন অভিভাবক নাই দেশটার প্রতি কারো কোন মায়া নাই! সবাই যার যার ইচ্ছেমতো দেশটাকে নিপীড়ন করেই চলছে!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবহন ধর্মঘট

১৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ