Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

ফরিদপুর ভাঙ্গায় জেলের ভেসালে তিন মণ ওজনের শুশুক

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ৮:২১ পিএম

ফরিদপুরের ভাঙ্গা উপজেলাধীন কুমার নদে জেলের মাছ ধরা ভেসালে ধরা পড়েছে প্রায় তিন মণ ওজনের একটি শুশুক। শুক্রবার (৫ নভেম্বর) সকালে উপজেলার চৌকিঘাটা ঘাট সংলগ্ন একটি ভেসালে ধরা পড়ে এ শুশুকটি। এটি দেখতে সকাল থেকেই গ্রামের দূর-দূরান্ত থেকে শতশত নারী-পুরুষ নদের পাড়ে ভিড় জমায়।

মাছ ব্যবসায়ী মো. আব্দুল হাই গণমাধ্যম কে জানান, সকালে কুমার নদে স্থানীয় মাছ ব্যবসায়ী তাপসের ভেসালে প্রায় তিন মণ ওজনের এই শুশুকটি ধরা পড়ে। পরে তার কাছ থেকে ওই শুশুকটি তিনি এক হাজার টাকায় কিনে নেন।

স্থানীয় বাসিন্দারা জানান, কুমার নদের মাঝখানে প্রায়ই এ রকম প্রাণী দেখতে পান তারা। এ জাতীয় প্রাণী সংরক্ষণ ও মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

এ বিষয়ে ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিম উদ্দিন বলেন,এই প্রাণীটির সম্পর্কে জনগণকে সচেতন হওয়া জরুরি।

প্রসঙ্গত: এই জাতীয় শুশুক নদের ছোট খাটো নানান প্রজাতির মাছ খেয়ে জীবন ধারণ করে।তবে এই জাতীয় প্রাণী মানুষের কোন ক্ষতি করে না। নদে থাকা শুশুক দিন ভর ডুবিয়ে ডুবিয়ে মাছ ধরে খায়। এ সময় মানুষরে বিনোদনেরও খোরাক জুগিয়ে থাকে। তবে কেউ কেউ শুশুককে মাছও বলেন। তবে কেউ খেয়েছে এ রকম কথা শোনা যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফরিদপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ