Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ঘাটের জিরো পয়েন্ট থেকে ৫ কি.মি. দীর্ঘ যানজট

দৌলতদিয়ায় সহস্রাধিক যানবাহন আটকা

মোফাজ্জল হোসেন লাল্টু, গোয়ালন্দ (রাজবাড়ী) থেকে | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌরুটে অতিরিক্ত যানবাহনের চাপে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। ঘাট স্বল্পতা, ফেরি সঙ্কট ও বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে পারাপার বন্ধ থাকায় ভোগান্তির শিকার হচ্ছেন চালক ও যাত্রীরা। এতে পারের অপেক্ষায় রয়েছে সহস্রাধিক যানবাহন।

গতকাল শুক্রবার সরেজমিন গিয়ে দেখা যায়, পারাপারের জন্য দৌলতদিয়া প্রান্তে ৭টি ফেরিঘাট থাকলেও ১ ও ২ নম্বর ফেরিঘাট দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। বর্তমানে ৫টি ফেরিঘাট দিয়ে যানবাহন পারাপার হচ্ছে। ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ ফায়ার সার্ভিস স্টেশন পর্যন্ত ৫ কিলোমিটার রাস্তার পুরোটাই ৫ শতাধিক অপচনশীল পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সিরিয়াল সৃষ্টি হয়েছে। এছাড়া রাস্তার বামে ফেরিঘাট থেকে দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ পর্যন্ত সাড়ে ৩ কিলোমিটার এলাকায় ৩ শতাধিক কাঁচা মালবাহী ট্রাকের লম্বা লাইন দেখা গেছে।
অপরদিকে ঘাট থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের ৩ কিলোমিটার এলাকায় প্রায় ৩ শতাধিক পণ্যবাহী যানবাহন ফেরি পারের অপেক্ষায় আটকা আছে। সব মিলে দৌলতদিয়া ঘাটে সহস্রাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় রয়েছে। এতে করে গোয়ালন্দ মোড় থেকে কল্যাণপুর পর্যন্ত আঞ্চলিক মহাসড়কের দুই পাশে কোন পাবলিক টয়লেট ও খাবার হোটেল না থাকায় সিরিয়ালে আটকে থাকা অপচনশীল পণ্যবাহী ট্রাক চালকদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।
ইটভাটার কাজের জন্য পিকআপে যাওয়ার সময় কথা হয় ফয়সাল শেখের সাথে। তিনি বলেন, আমরা ১৫ জন ইটভাটার কাজের জন্য ঢাকা যাচ্ছি। মধ্যরাতে ঘাটে এসেছি সকাল হলেও এখনো ফেরিতে উঠতে পারিনি। আমরা জীবিকার তাগিদে কাজে যাচ্ছি তাই অল্প টাকায় পিকআপ ভাড়া করে যাচ্ছি। বাসে আসলে অনেক আগে নদী পার হতে পারতাম। ছোট ট্রাকে এসেছি বলে আমাদের গাড়িটি ট্রাকের সিরিয়ালে যেতে হচ্ছে।
যশোর থেকে ছেড়ে আসা ট্রাক চালক মকবুল মিয়া বলেন, গত দুইদিন আগে গোয়ালন্দ মোড়ে এসে সিরিয়ালে আটকে পড়ি। ঘাটে এসে দেখি গাড়ির লম্বা সিরিয়াল। এখন বেলা ৩টা বাজে। ফেরির কাছেও যেতে পারিনি। জানি না কখন ফেরিতে উঠতে পারবো।
বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট সহকারি ব্যবস্থাপক খোরশেদ আলম জানান, ঘাট স্বল্পতা, ফেরি সঙ্কট ও বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়া ঘাটে রাজধানীমুখী বিভিন্ন গাড়ির চাপ দ্বিগুণ বেড়েছে। যার কারণে ঘাটে যানবাহনের দীর্ঘ সিরিয়াল সৃষ্টি হয়েছে। বর্তমানে এ রুটে পারাপারের জন্য ছোট বড় ১৬টি ফেরি চলাচল করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১১ জানুয়ারি, ২০২২
৯ জানুয়ারি, ২০২২
১৫ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ