Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অনুপ্রবেশকারীদের নিয়ে হুঁশিয়ারি তালেবানের সর্বোচ্চ নেতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুনজাদা গোষ্ঠীটিকে সতর্ক করেছেন যে, তাদের মধ্যে ‘অজানা’ সত্তা থাকতে পারে যারা ‘সরকারের ইচ্ছার বিরুদ্ধে কাজ করছে’। বৃহস্পতিবার তালেবান সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলোতে ব্যাপকভাবে প্রচারিত আখুনজাদাকে উদ্ধৃত করা একটি বিবৃতিতে এই সতর্কতা এসেছে।
প্রায় তিন মাস আগে গোষ্ঠীটি আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে তালেবানের সর্বোচ্চ নেতাকে জনসমক্ষে দেখা যায়নি। গত ১৫ আগস্ট আলেবান রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় এবং একটি দশকব্যাপী দখলদারিত্বের পর মার্কিন বাহিনী প্রত্যাহার করে ইসলামিক আমিরাত ঘোষণা করে। তালেবান দেশটির নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে, এর নেতৃত্ব বারবার তাদের ভাবমূর্তিক্ষুণ্ন করার প্রচেষ্টায় প্রতারক ও অপরাধীদের দলে যোগদানের বিষয়ে সতর্ক করেছে। সেপ্টেম্বরে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা মোহাম্মদ ইয়াকুব একটি অডিও বার্তায় উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘কিছু খারাপ ও দুর্নীতিবাজ লোক আছে যারা আমাদের সাথে যোগ দিতে চায়... তারা নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্য অথবা আমাদের অপমান করে আমাদেরকে খারাপ দেখাতে চায়।’ তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ ওমরের ছেলে ইয়াকুব যোগ করেছেন যে, পদমর্যাদার মধ্যে যেকোন দুর্বৃত্তদের মোকাবেলা করা হবে।
সাম্প্রতিক মাসগুলোতে, তালেবান তাদের নিয়োগ প্রসারিত করেছে কারণ তারা দেশে নিরাপত্তা বজায় রাখার প্রতিশ্রুতি পূরণ করতে চায়। কিন্তু গোষ্ঠীটি খোরাসান প্রদেশের ইসলামিক স্টেট, আইএসকেপি (আইএসআইএস-কে) সশস্ত্র গোষ্ঠী, একটি আইএসআইএল-অনুষঙ্গী সহ প্রতিদ্বন্দ্বীদের কাছ থেকে একাধিক মারাত্মক আক্রমণের মুখোমুখি হয়েছে। মঙ্গলবার, কাবুলের একটি সামরিক হাসপাতালে হামলায় কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন যার দায় আইএসকেপি স্বীকার করেছে। তালেবানও দেশব্যাপী সাধারণ ক্ষমা ঘোষণা করেছে এবং বেসরকারী মিডিয়া কোম্পানিগুলোকে স্বাধীনভাবে কাজ চালিয়ে যাওয়ার অনুমতি দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। যাইহোক, কিছু তালেবান যোদ্ধা সাংবাদিকদের অপব্যবহারের অভিযোগ করেছে এবং অন্যদের বিরুদ্ধে বেশ কয়েকটি প্রদেশে জোরপূর্বক সম্পত্তি দখলের অভিযোগ রয়েছে।
এসব প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর, আখুনজাদার অফিস সেপ্টেম্বরের শেষের দিকে একটি ডিক্রি জারি করে গ্রুপের সদস্যদের ‘কাবুল বা এর আশেপাশে যানবাহন বা সরঞ্জাম চেক করার অজুহাতে বাড়ি এবং অফিসে প্রবেশ করা নিষিদ্ধ করে। আফগান সরকারের নামে কাউকে যানবাহন বা সরঞ্জাম নেয়ার অনুমতি নেই, এতে বলা হয়েছে। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ