Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

অস্ট্রেলিয়া বিশ্বকাপে বাংলাদেশের ভাগ্য তাসমানদের হাতে!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

 সুপার টুয়েলভে সব ম্যাচ হেরে শ‚ন্য হাতে বিদায় নিলেও বাংলাদেশের সব আশা শেষ হয়ে যায়নি। এখনও সরাসরি পরের আসরে ম‚ল পর্বে খেলার সম্ভাবনা বেঁচে আছে তাদের। তবে এজন্য এখন তাকিয়ে থাকতে হবে দুটি ম্যাচের দিকে। একটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লড়বে অস্ট্রেলিয়া, অন্যটিতে আফগানিস্তানের মুখোমুখি হবে নিউজিল্যান্ড। তাসমান সাগর পাড়ের দুই দেশের কোনো একটি জিতলেই ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে সরাসরি খেলবে বাংলাদেশ। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড হেরে গেলে বাংলাদেশকে আগামী আসরেও খেলতে হবে প্রাথমিক পর্বেই।
দুই বিশ্বকাপের মধ্যে ¯্রফে এক বছরের ব্যবধান হওয়ায় ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল বাছাইয়ের জন্য কদিন আগে নতুন পদ্ধতি ঠিক করে আইসিসি। চলতি আসরের ফাইনালের দুই দল ও ফাইনালের পরদিনের র‌্যাঙ্কিংয়ে (১৫ নভেম্বর) শীর্ষে থাকা সুপার টুয়েলভের অন্য ৬ দল সরাসরি খেলবে আগামী বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে। এবারের মূল পর্বের বাকি চার দল আগামী আসরে খেলবে প্রথম রাউন্ডে। র‌্যাঙ্কিংয়ের ৬ নম্বরে থেকে বিশ্বকাপ শুরু করা বাংলাদেশ আসর শেষ করেছে ৯ নম্বরে থেকে। তাদের রেটিং পয়েন্ট এখন ২৩৪।
২৩০ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে থাকা শ্রীলঙ্কার আগামী আসরেও খেলতে হবে প্রাথমিক পর্বে। এবার সুপার টুয়েলভে ওঠা স্কটল্যান্ড ও নামিবিয়ারও আগামী বিশ্বকাপে প্রথম রাউন্ডে খেলা নিশ্চিত। সেখানে তাদের সঙ্গী হবে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের কোনো একটি দল।
এই মুহ‚র্তে ২৩৫ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে আফগানিস্তান। বাংলাদেশের সমান পয়েন্ট হলেও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে আটে ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার সুপার টুয়েলভে খেলা নিশ্চিত হয়ে গেছে এরই মধ্যে। আগামী রোববারের মধ্যে নিশ্চিত হয়ে যাবে কোনো দুটি দল তাদের সঙ্গী হচ্ছে।
আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে আজই অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। জিতলে ২৩৬ পয়েন্ট নিয়ে আসর শেষ করবে গতবারের চ্যাম্পিয়নরা। নিশ্চিত করবে পরের আসরের সুপার টুয়েলভ। হারলে ২৩৩ পয়েন্ট নিয়ে চলে যাবে নয় নম্বরে। বাংলাদেশ উঠবে আটে।
আগামীকাল আবু ধাবিতে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে আফগানিস্তান। জিতলে ২৪০ পয়েন্ট নিয়ে সাতে উঠে যাবে মোহাম্মদ নবির দল। টিকে যাবে পরের আসরের ম‚ল পর্বে। হারলে বাংলাদেশের সমান ২৩৪ পয়েন্ট হলেও ভগ্নাংশের ব্যবধানে পিছিয়ে যাবে আফগানরা। ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান দুই দলই হারলে পরের আসরে প্রাথমিক পর্বে খেলতে হবে ক্যারিবিয়ানদের। টিকে যাবে আফগানিস্তান। শুধু ক্যারিবিয়ানরা জিতলে প্রাথমিক পর্বে চলে যাবে আফগানরা। দুই দলই জিতলে প্রাথমিক পর্ব থেকে শুরু করতে হবে বাংলাদেশের অভিযান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ বাংলাদেশ

৬ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ