Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

পাঠ্যবইয়ে ভুল থাকলে সংশোধন করা হবে: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ২:১৫ পিএম

প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের পাঠ্যবইয়ে অতিমাত্রায় ভুল থাকার ঘটনায় দেশব্যাপী ব্যাপক সমালোচনা হয়েছে। এ ঘটনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান ও মেম্বারকে আগামী ১০ নভেম্বর হাইকোর্টে হাজির হতে বলা হয়েছে। আলোচিত এই বিষয় নিয়ে এবার কথা বলেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি বলেন, পাঠ্য বইয়ের কিছু ভুল নিয়ে অতিসম্প্রতি একটি মামলা হয়েছে। যিনি মামলা করেছেন তিনি একগুচ্ছ শব্দের কথা বলেছেন। তবে যেটা ব্যবহার করা হয়েছে সেটাও যে খুব ভুল তা নয়। তারপরেও সংশোধনের সুযোগ থাকলে সেগুলো সংশোধন করা হবে।

শনিবার (৬ নভেম্বর) দুপুরে চাঁদপুরের বাবুরহাট এলাকায় সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নতুন ভবন উদ্বোধন শেষে দীপু মনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, বইয়ের প্রক্রিয়াগুলো যে পরিমান চাপের মধ্যে করতে হয়। বিশেষ করে করোনাকালে, আমরা সর্বোচ্চ চেষ্টা করছি সেখানে যেন ভুল-ভ্রান্তি না থাকে। তার পরেও কোথাও যদি কোনো অনিচ্ছাকৃত ভুল থেকে যায়, অবশ্যই তা সংশোধন করা হবে।

এসময় নতুন বছরে সময় মতোই শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দেয়া হবে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ