Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাঘায় ৫০তম জাতীয় সমবায় দিবস পালিত

বাঘা (রাজশাহী) সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ৫:১৯ পিএম

রাজশাহীর বাঘায় ৫০ তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। শনিবার (৬নভেম্বর) উপজেলা পরিষদের সভাকক্ষে নির্বাহী অফিসার পাপিয়া সুলতানার সভাপতিত্বে আলোচনার মাধ্যমে এ দিবসটি পালন করা হয়।
সকাল ১১ টায় আয়োজিত সভায় বক্তব্য রাখেন উপজেলা সমবায় অফিসার মোঃ আব্দুল মকিম, নারী ভাইস চেয়ারম্যান রিজিয়া আজিজ সরকার, সাবেক নারী ভাইস চেয়ারম্যান ও পল্লী উন্নয়ন স্বর্ণ পদক প্রাপ্ত “আশার আলো সংগঠনের সভানেত্রী ফাতেমা মাসুদ লতা, পল্লী চিকিৎসক ও সমবায় সমিতির সভাপতি আব্দুল লতিব মিঞা, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান, উত্তর গাওপাড়া সমবায় সমিতির সভাপতি লিটন ভুইয়া, ভারটেক্স সমবায় সমিতির সভাপতি রেজাউল হক প্রমুখ।
সভায় উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, অর্থ নৈতিক মুক্তি ও দারিদ্র বিমোচনের লক্ষে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায় সমিতি কার্যক্রম চালু করেন। এই সমিতির মাধ্যমে অসংখ্য বেকার যুবক এখন সাবলম্বী। তিনি বলেন, সমবায়ের মাধ্যমে কাজ করলে যে কোন কাজে সফলতা অর্জন করা সম্ভব। বিশেষ করে গ্রামীন জীবনে উন্নয়ন করতে হলে সমবায়ের কোন বিকল্প নেই। তাঁর মতে, সমবায়ের শেয়ার এবং সঞ্চয় মুলধন হিসাবে মুনাফা লাভের মাধ্যমে টেকশয় উন্নয়ন করা সম্ভব।
সমবায় অধিদপ্তর সূত্রে জানা গেছে, বর্তমানে বিভিন্ন নামে বাঘা উপজেলায় প্রায় ২৫০ টি সমিতি রয়েছে। এ সমস্ত সমিতি ক্ষুদ্র-ক্ষুদ্র সঞ্চয় একত্রিকরণ করে জলাশয়ে মাছ চাষ থেকে শুরু করে হাসমুরগী ও গবাদি পশু পালন সহ- নানা উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছে । এ ছাড়াও সরকারি অনুদানের মাধ্যমে ইতোমধ্যে অনেক গুলো সমিতি সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে।
উক্ত সভায় উপস্থিত ছিলেন সমবায় উপকার ভোগি বিভিন্ন সংগঠনের প্রায় অর্ধশতাধিক সভাপতি ও সম্পাদক মন্ডলী-সহ স্থানীয় গনমাধ্যম কর্মী ও সুশিল সমাজের নেত্রীবৃন্দ। সব শেষে পাঁচজন সফল সমবায়ী উদ্যোক্তার হাতে ক্রেষ্ট দিয়ে তাদেরকে সম্মানীত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ