Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

ওয়েস্ট ইন্ডিজের হারে পরবর্তী বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ৮:৪১ পিএম | আপডেট : ৮:৪২ পিএম, ৬ নভেম্বর, ২০২১

এবারের বিশ্বকাপে প্রাপ্তির খাতাটা একেবারেই শূন্য বাংলাদেশের, প্রথম রাউন্ডে স্কটল্যান্ডের বিপক্ষে অপ্রত্যাশিত হারের পাশাপাশি সুপার টুয়েলভ পর্বে ৫ ম্যাচেই হেরে লজ্জা নিয়ে দেশে ফিরে মাহমুদউল্লাহ রিয়াদরা।

৬ নাম্বার র‍্যাংকিং নিয়ে বিশ্বকাপে গেছিলো বাংলাদেশ, ফিরেছে ৯ নাম্বার অবস্থান নিয়ে। অস্ট্রেলিয়ায় হতে যাওয়া পরবর্তী বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলতে হলে ১৫ নভেম্বর র‍্যাংকিংয়ে ৮ নাম্বারের মধ্যে থাকতে হবে, হতাশাজনক পারফর্মেন্সের পর পরবর্তী বিশ্বকাপে সরাসরি খেলা নিয়ে শঙ্কা দেখা দেয়।

আইসিসির সদ্য প্রকাশিত র‍্যাংকিং অনুযায়ী বর্তমানে ৯ নাম্বারে আছে বাংলাদেশ, এই অবস্থান থাকলে অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলা হতো না। তবে সমীকরণে বেঁচে ছিল সম্ভাবনাও, সেক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজ কিংবা আফগানিস্তানের যে কোন দলকে নিজেদের শেষ ম্যাচে হারতে হতো।

আফগানিস্তান ম্যাচের জন্য অপেক্ষা করতে হয়নি, অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে গেছে ওয়েস্ট ইন্ডিজ। আর তাতেই অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ৭ নাম্বার থেকে ৯ এ নেমে যাবে, বাংলাদেশ ৯ নাম্বার থেকে উঠে আসবে ৮ এ।

বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে আগে ব্যাট করে ১৫৭ রানের সংগ্রহ পেয়েছিলো, যদিও সেটা যথেষ্ট হয়নি। ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শের ফিফটিতে ৮ উইকেটের বড় জয় নিয়ে সেমিফাইনালের পথে আরও এগিয়ে গেলো অস্ট্রেলিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ বাংলাদেশ

৫ নভেম্বর, ২০২১
৩১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন