Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বাগদাদে ইরাকী প্রধানমন্ত্রীর বাড়িতে ড্রোন হামলা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ৯:৪৮ এএম

ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-খাদিমিকে হত্যা করতে রাজধানী বাগদাদে অবস্থিত তাঁর বাড়িতে ড্রোন হামলা চালানো হয়। স্থানীয় সময় রোববার ভোরে দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে এমনটি জানিয়েছে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন।
হামলার পর ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-খাদিমি একটি টুইট বার্তায় বলেন, আল্লাহর শুকরিয়া। আমি ভালো আছি।
জানা গিয়েছে, বিস্ফোরক বোঝাই একটি ড্রোন বাগদাদে ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমির বাসভবনকে লক্ষ্য করে উড়ে আসে। প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমিকে খুন করার চেষ্টা বলে ধরা হচ্ছে এই হামলাটিকে। তবে ইরাকি সামরিক বাহিনী জানিয়েছে, কাদিমি অক্ষত অবস্থায় রয়েছেন। হামলার হাত থেকে তিনি বেঁচে গিয়েছেন। এই ব্যর্থ প্রচেষ্টার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।
ইরাকি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনে কাদিমির বাসভবন লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। এর থেকে বিস্তারিত কোনও তথ্য প্রদান করা হয়নি। দুই সরকারি কর্মকর্তা বলেছেন, কাদিমির বাসভবন অন্তত একটি বিস্ফোরণ ঘটেছে। সংবাদ সংস্থা রয়টার্সকে তাঁরা নিশ্চিত ভাবে জানিয়েছেন যে প্রধানমন্ত্রী নিরাপদে আছেন।
তাৎক্ষণিকভাবে কোনও গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। গ্রিন জোনে বসবাসরত পশ্চিমা কূটনীতিকরা বলেছেন যে তাঁরা এলাকায় বিস্ফোরণ ও গুলির শব্দ শুনেছেন। উল্লেখ্য, বাগদাদের এই গ্রিন জোন এলাকায় সরকারি ভবন এবং বিদেশী দূতাবাস রয়েছে। এবং এটি সর্বক্ষণ নিরাপত্তার বেষ্টনীতে ঘেরা থাকে।
উল্লেখ্য, ইরানের সাথে জোটবদ্ধ সশস্ত্র গোষ্ঠীগুলির সমর্থকরা সাম্প্রতিক সপ্তাহগুলিতে গ্রিন জোনের কাছে বিক্ষোভ প্রদর্শন করেছে। গত মাসের সাধারণ নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে এই প্রতিবাদ করেছে তারা। এই হামলার সঙ্গে সেসব গোষ্ঠী বা ইরানের কোনও যোগ আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। সূত্র : বিবিসি, সিএনএন, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ