Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রাচীন সোনার আংটির খোঁজ ইসরাইলে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ৩:৩৩ পিএম

ইসরাইলের পুরাতত্ত্ব বিভাগের গবেষকরা সম্প্রতি খননকাজ চালাচ্ছিলেন মদ তৈরির প্রাচীন এক কারখানায়। সে সময়ই পাথর বসানো একটি সোনার আংটি উদ্ধার করেন তারা।

মদ তৈরির এই কারখানা বাইজানটাইন সভ্যতার আমলের বলে মত ইসরাইলি গবেষকদের। মধ্য ইসরাইল এলাকায় বাইজাইটাইন সভ্যতার নিদর্শনের জন্য খননকাজ চালানো হচ্ছিল। তা করতে গিয়েই সে যুগের মদের কারখানার হদিশ পাওয়া যায়। সেই মদের কারখানার মধ্যেই পাওয়া গিয়েছে এই সোনার আংটি।

মদ্যপানের নেশা কাটাতে সে যুগে এই আংটি পরা হত বলে মনে করছেন গবেষকরা। তারা জানিয়েছেন, একটি কাচের পাত্রে রাখা ছিল প্রাচীন এই আংটি। ইসরাইল অ্যান্টিকুইটিস অথোরিটি (আইএএ) নিজেদের ফেসবুক পেজে শেয়ার করেছেন এই আংটির ছবি।

ওই সংস্থার গবেষকদের মতে, সে সময় কোনও ধনী ব্যক্তির আংটি ছিল এটি। সাধারণত মদ চেখে যারা গুণাগুণ নির্ধারণ করতেন, সে রকমই কেউ এই আংটির মালিক ছিলেন বলে মনে করছেন গবেষকরা। সূত্র: টাইমস অব ইসরাইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ