Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

হতাহতদের পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদানে রুল

হাসেম ফুড অ্যান্ড বেভারেজে অগ্নিকাণ্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

‘হাসেম ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড’র কারখানায় অগ্নিকাণ্ডে হতাহতদের পরিবারকে পর্যাপ্ত পরিমাণ ক্ষতিপূরণ কেন দেয়া হবে না-এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। রিটের শুনানি নিয়ে গতকাল রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। এ তথ্য জানিয়েছেন রিটকারীদের কৌঁসলি ব্যারিস্টার অনিক আর হক।

এর আগে চারটি মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে রিট করা হয়। রিটে নিহতদের প্রত্যেক পরিবারের জন্য ১ কোটি টাকা ও আহতদের প্রত্যেকের পরিবারের জন্য ২৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ চাওয়া হয়। রিটকারী সংগঠনগুলো হচ্ছে, আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ লিগ্যাল অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি ( বেলা) ও সেফটি অ্যান্ড রাইটস সোসাইটি। গত ৮ জুলাই বিকেলে নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডসের জুসের কারখানায় আগুন লেগে ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। সেখান থেকে এখন পর্যন্ত ৫২ জন শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। দ্বগ্ধ হয়েছেন কমপক্ষে ২৫শ্রমিক। হতাহতের ঘটনায় রূপগঞ্জ থানায় একটি হত্যা মামলা করা হয়। মামলায় প্রতিষ্ঠানটির মালিক (সজীব গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক) আবুল হাসেম, তার ছেলে হাসীব বিন হাসেম, তারেক ইব্রাহীম, তাওসীব ইব্রাহীম, তানজীম ইব্রাহীম, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শাহান শাহ আজাদ, উপ-মহাব্যবস্থাপক মামুনুর রশিদ ও প্রকৌশলী মো আলাউদ্দিনকে আসামি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাসেম ফুড অ্যান্ড বেভারেজে অগ্নিকাণ্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ