Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

শি জিনপিংয়ের নেতৃত্ব আরো দীর্ঘায়িত হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

চীনের কমিউনিস্ট পার্টির প্রথম সারির নেতাদের নিয়ে আজ থেকে এক বিশেষ প্লেনারি অধিবেশনের নেতৃত্ব দিতে চলেছেন প্রেসিডেন্ট শি জিনপিং। কেন্দ্রীয় কমিটির ৪০০ নেতাকে নিয়ে আজ সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বেইজিংয়ে ওই রুদ্ধদ্বার অধিবেশন চলবে। শি-র ক্ষমতা আরও কত দূর দীর্ঘায়িত হবে, তা ওই অধিবেশনেই ঠিক হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

আগামী বছর ২০তম পার্টি কংগ্রেসে শি-র হাতে তৃতীয় বারের মতো পার্টির সর্বময় কর্তৃত্ব অর্পিত হওয়া এক রকম পাকা। তার দিকনির্দেশিকাই আগামী সপ্তাহে তৈরি হয়ে যাবে বলে খবর। চীনের সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, ১০০ বছরের ইতিহাসে চীনা কমিউনিস্ট পার্টির সাফল্য হিসাবে কী কী তুলে ধরা হবে, সে বিষয়ে প্রস্তাব গৃহীত হবে প্লেনারিতে। সেই প্রস্তাবে কী থাকবে, তাই নিয়ে যথেষ্ট কৌতূহল রয়েছে আন্তর্জাতিক মহলে। এর আগে চীনা কমিউনিস্ট পার্টি দু’বার এমন প্লেনারি ডেকে বিশেষ প্রস্তাব গ্রহণ করেছিল। ১৯৪৫ সালে মাও জে দং এমনই এক প্রস্তাবের বলে পার্টিতে তার নিরঙ্কুশ নেতৃত্ব প্রতিষ্ঠা করেন। ১৯৮১ সালে দেং জিয়াওপিং আর একটি প্রস্তাব পাশ করিয়ে অর্থনৈতিক সংস্কারের পথে হেঁটেছিলেন। চীন বিশেষজ্ঞদের ধারণা, এ বার তেমন যুগান্তকারী কিছু ঘটবে না। বরং শি-কেই পার্টির ‘স্বাভাবিক উত্তরাধিকারী’ হিসাবে তুলে ধরে তার নেতৃত্ব আরও দীর্ঘায়িত করা হবে। দেং জিয়াওপিংয়ের মতো শি-র প্রস্তাব হয়তো মাও-যুগের প্রতি তত সমালোচনাপ্রবণ হবে না বলেও মনে করা হচ্ছে।

তবে ওয়াকিবহাল মহল মোটামুটি একমত যে, শি-র অবিসংবাদী নেতৃত্ব ইতিমধ্যেই প্রতিষ্ঠিত হয়ে গিয়েছে। তা নিয়ে কোনও প্রশ্ন বা চমক নেই। এর পরেও আর কোন উচ্চতায় তিনি নিজেকে তুলে নিয়ে যান, নজর সেই দিকেই। চীন-বিশেষজ্ঞ কার্ল মিনজনারের কথায়, ‘আগামী সপ্তাহের প্রস্তাবেই বোঝা যাবে শি নিজেকে কোন জায়গায় দেখেন! শুধু মাও-র সমতুল হিসাবে, না কি মাও আর দেং উভয়ের সমতুল হিসাবে? সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৪ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ