Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ম্যানচেস্টারে বিনিয়োগ সম্মেলন শুরু আজ

হাসান সোহেল ম্যানচেস্টার (যুক্তরাজ্য) থেকে | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

যুক্তরাজ্যের ম্যানচেস্টারে বিনিয়োগ সম্মেলন শুরু আজ। সম্মেলনে বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলে যুক্তরাজ্যের বেসরকারি উদ্যোক্তা বিনিয়োগকারী, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, অনাবাসী বাংলাদেশি (এনআরবি) ও প্রতিষ্ঠান অংশ নেবেন। যুক্তরাজ্যের ম্যানচেস্টারে ‘দ্য রাইজ অফ বেঙ্গল টাইগার: ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট পোটেনশিয়ালস ইন বাংলাদেশ’ নিয়ে এই বিনিয়োগ শীর্ষ সম্মেলন সেন্ট্রাল কনভেনশন কমপ্লেক্স উইন্ডমিল সেন্ট অফ ম্যানচেস্টার এম২ ৩জিএক্স-এ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে বিনিয়োগের সুযোগ বৃদ্ধি এবং যুক্তরাজ্যের প্রাতিষ্ঠানিক ও বেসরকারি উদ্যোক্তা বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলও এই শীর্ষ সম্মেলনে যোগ দিচ্ছেন। বিশেষজ্ঞদের মতে, বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত হলে শেয়ারবাজার শক্তিশালী হয়। তাই এই সম্মেলনে বিনিয়োগে আগ্রহী করতে যে সব সুযোগ-সুবিধা রয়েছে তা তুলে ধরা সম্ভব হয়। একই সঙ্গে পুঁজিবাজারে একাধিক পণ্য বা পণ্য বৈচিত্রায়ন করা গেলে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বৃদ্ধি পাবে। বাড়বে বিনিয়োগের পরিমাণও।

সংশ্লিষ্টদের মতে, বিদেশে অবস্থান করা অনেক সম্পদশালী বাংলাদেশি রয়েছেন। যাদের প্রচুর অলস অর্থ রয়েছে। কিন্তু তারা বিনিয়োগ করার মতো নির্ভরযোগ্য কোনো জায়গা খুঁজে পাচ্ছে না। তাদের সঞ্চিত অর্থ পুঁজিবাজারের মাধ্যমে দেশের শিল্পায়নে কাজে লাগাতে চায় সরকার। এছাড়া এই সম্মেলনে বিদেশী বিনিয়োগকারীদেরও দেশের শেযারবাজারে বিনিয়োগে উৎসাহিত করা হবে।

বিএসইসি’র চেয়ারম্যান প্রফেসর শিবলি রুবায়াত-উল-ইসলাম জানান, যুক্তরাজ্যে আরও বিনিয়োগের জন্য রোড শো’র আয়োজন করা হয়েছে। এতে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) এবং পুঁজিবাজারকে কেন্দ্রীভূত করা হয়। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোড শো উদ্বোধন করেন এবং এতে বাংলাদেশ ও যুক্তরাজ্যের ব্যবসায়ীরা অংশ নিয়েছেন। যুক্তরাজ্যে বসবাসকারী অনাবাসী বাংলাদেশিদের সর্বোচ্চ রিটার্নের জন্য পুঁজিবাজারে বিনিয়োগের আহ্বান জানানো হয়। তিনি বলেন, প্রধান প্রধান খাতের উন্নয়নে বাংলাদেশের আরও আন্তর্জাতিক বিনিয়োগ প্রয়োজন। এ ক্ষেত্রে আমরা যুক্তরাজ্যের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

বিএসইসির বিদেশের মাটিতে রোড শো আয়োজন প্রবাসী বাংলাদেশিদের ও বিদেশী বড় বড় গ্রুপের মধ্যে দেশে বিনিয়োগের ব্যাপারে যথেষ্ট উৎসাহ ও আশার সঞ্চার হয়েছে। সমাপ্ত রোড শোতে বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রবাসীদের জন্য দেশের বিনিয়োগ সুবিধা এবং বিনিয়োগ করে লাভবান হওয়ার ব্যাপারে উৎসাহিত করেছেন। প্রবাসীরা দেশে বিনিয়োগ করে বিনিয়োগের সমুদয় অর্থ লাভসহ বিদেশে নিরাপদে এবং বৈধভাবে ফিরিয়ে আনতে পারবেন। আর এতে নতুন করে উৎসাহ পেয়েছেন প্রবাসী বিনিয়োগকারীরা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, এনবিআর চেয়ারম্যন ও সিনিয়র সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম, বিডা’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বেপজা নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলাম, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটি (পিপিপিএ) সচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজ, যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার, আইএমওতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি সাইদা মুনা তাসনিম, বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ, বিডা’র নির্বাহী সদস্য মহসিনা ইয়াসমিন, আইসিবি চেয়ারম্যান ড. কিসমাতুল আহসান প্রমুখ।

সংশ্লিষ্টরা জানান, এই সম্মেলনেও বাংলাদেশের একটি প্রতিনিধি দল অংশ নেবে। তারা বাংলাদেশে বিনিয়োগের সুযোগ বাড়ানোর আলোচনা এবং ব্রিটিশ প্রাতিষ্ঠানিক ও বেসরকারি বিনিয়োগকারী আকৃষ্ট করার চেষ্টা করবেন। পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র চেয়ারম্যানসহ উর্ধ্বতন কর্মকর্তা এবং বেসরকারি প্রতিষ্ঠান ইউসিবি স্টক ব্রকারেজ লিমিটেড, ওয়ালটন, এনআরবি কমার্শিয়াল ব্যাংকসহ বেসরকারি খাতের সম্মিলিত প্রচেষ্টায় বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী বিনিয়োগকারীদের দেশে বিনিয়োগে উৎসাহিত করতে রোড শো পরিচালনা করা হয়েছে।

এর আগে বিএসইসি প্রথম দফায় দুবাইতে, দ্বিতীয় দফায় মার্কিন যুক্তরাষ্ট্রে, তৃতীয় দফায় সুইজারল্যান্ড এবং সবশেষে লন্ডনে সাফল্যের সঙ্গে রোড শো সম্পন্ন করেছে। সফলভাবে সম্পন্নের পর কাতার, সিঙ্গাপুর, জার্মানি, কানাডা, রাশিয়া, ইতালি, হংকং, জাপান, মালয়েশিয়াসহ বিভিন্ন উন্নত দেশের শহরে ধারাবাহিকভাবে রোড শো আয়োজন করার পরিকল্পনা নিয়েছে বিএসইসি।



 

Show all comments
  • চৌধুরী হারুন আর রশিদ ৮ নভেম্বর, ২০২১, ৪:০৬ এএম says : 0
    প্রবাসীরা দেশে বিনিয়োগ করে বিনিয়োগের সমুদয় অর্থ লাভসহ বিদেশে নিরাপদে এবং বৈধভাবে ফিরিয়ে আনতে পারবেন।
    Total Reply(0) Reply
  • ডালিম ৮ নভেম্বর, ২০২১, ৪:০৭ এএম says : 0
    আশা করি এই সম্মেলন দেশের জন্য ভালো কিছু বয়ে আনবে
    Total Reply(0) Reply
  • Mahbub Rahman ৮ নভেম্বর, ২০২১, ৪:০৩ এএম says : 0
    Go ahead...... Many many good wishes ......
    Total Reply(0) Reply
  • Yousuf ৮ নভেম্বর, ২০২১, ৪:০২ এএম says : 0
    Investors are bracing for new hopes after overcoming the liquidity and confidence crisis. The market has been on the rise for the last few months.
    Total Reply(0) Reply
  • Ehsan Bappy ৮ নভেম্বর, ২০২১, ৪:০২ এএম says : 0
    After a long time, the confidence of investors in the country's capital market has returned with the various steps taken by the regulator.
    Total Reply(0) Reply
  • Anwar Hossain ৮ নভেম্বর, ২০২১, ৪:০২ এএম says : 0
    Expatriate and foreign entrepreneurs can put Bangladesh at the top of the list of choices for investment considering the huge market, manpower, purchasing power of the people, stable democracy and government policy support.
    Total Reply(0) Reply
  • Tareq Anam ৮ নভেম্বর, ২০২১, ১২:৫৪ এএম says : 0
    It's a very good initiative
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন