Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ডে ‘স্বেচ্ছামৃত্যু’র আইন কার্যকর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ৩:০৪ পিএম

এবার নাগরিকদের ‘স্বেচ্ছামৃত্যু’ বা ‘নিজের ইচ্ছায় মৃত্যু’র অধিকার দিল নিউজিল্যান্ড। তবে কেবলমাত্র সেই সমস্ত লোক যারা মারণরোগে ভয়ংকর ভাবে ভুগছেন শুধু তাদের নিজের ইচ্ছায় মারা যাওয়ার অনুমতি দেয়া হবে। অর্থাৎ এমন একটি রোগ যা পরবর্তী ছয় মাসের মধ্যে জীবন শেষ করে দেয়।

বিশ্বের অনেক দেশেই স্বেচ্ছামৃত্যু আইনসিদ্ধ। কলম্বিয়া, কানাডা, অস্ট্রেলিয়া, লুক্সেমবার্গ, স্পেন, নেদারল্যান্ডস এবং সুইজারল্যান্ডের মতো দেশে ‍‘ইউথানেশিয়া’ অর্থাৎ নিজের ইচ্ছায় মৃত্যু আগেই বৈধ করা হয়েছিল ‍‘জীবন সমাপ্তি পছন্দ’ আইন হিসাবে। তবে এই সমস্ত দেশে মৃত্যুর ক্ষেত্রে সহযোগিতা সম্পর্কিত বিভিন্ন শর্তাবলী রয়েছে। এবার নিউজিল্যান্ডেও একই ধরনের শর্তাবলী রেখে ‘ইউথানেশিয়া’ আইন ৭ নভেম্বর ঘোষণা করা হয়েছে।

তবে এই অধিকার পেতে হলে কমপক্ষে দু’জন ডাক্তারের সম্মতি নেয়া বাধ্যতামূলক। এই আইনটি বাস্তবায়নের জন্য নিউজিল্যান্ডে একটি গণভোট অনুষ্ঠিত হয়েছিল, যেখানে ৬৫ শতাংশের বেশি মানুষ ‘ইউথানেশিয়া’-র পক্ষে ভোট দিয়েছে। র্ঘদিন ধরেই নিউজিল্যান্ডে এই বিষয়টি নিয়ে বিতর্ক চলছে এবং অবশেষে রোববার থেকে আইনটি কার্যকর করা হয়েছে।

নিউজিল্যান্ডের অনেকেই এর বিরোধিতা করছেন। তারা বলছেন, ‍‘ইথানেশিয়া’ মানুষের জীবন ও মূল্যবোধের প্রতি সমাজের সম্মানকে দুর্বল করে দেবে। এটি দুর্বল ব্যক্তিদের প্রতি যত্ন কমিয়ে দেবে, বিশেষ করে যারা প্রতিবন্ধী বা যারা জীবনের শেষ দিনগুলিতে বসবাস করছেন। অথচ যারা এই আইনকে সমর্থন করেন, তারা বলছেন, মানুষের অধিকার আছে সে কখন এবং কিভাবে মরতে চায়। এমতাবস্থায় ‍‘ইথানেশিয়া’ তাদের মর্যাদার সঙ্গে মৃত্যুর অধিকার দেয়।

বিদেশ থেকে অনুরূপ মামলা বিশ্লেষণ করার পর নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে যে, প্রতি বছর ৯৫০ জন এর জন্য আবেদন করতে পারবেন। যাদের মধ্যে ৩৫০ জনকে মারা যেতে সহায়তা করা হবে। কিন্তু আসলে কতজন আবেদন করেন, সে সম্পর্কে এখনও অনুমান করা যাচ্ছে না। তবে এ কাজের জন্য চিকিৎসকদের যথাযথ প্রশিক্ষণ দেয়া হয়েছে। সূত্র: নিউজ ট্র্যাক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ