Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাগরিক সমাজের কথা বলার সুযোগ সীমিত হবে-টিআই চেয়ারপারসন

প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম) রেগুলেশন আইনের কারণে নাগরিক সমাজের কথা বলার সুযোগ সীমিত হয়ে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) চেয়ারপারসন হোসে কার্লোস উগাস। গতকাল সোমবার রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেছেন। বার্লিনভিত্তিক আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী সংস্থা টিআইয়ের চেয়ারপারসন বলেন, আমরা সরকারের শত্রু নই। আমরা দুর্নীতিবাজদের শত্রু, দুর্নীতির শত্রু। দুর্নীতিবিরোধী কার্যক্রমে আমরা সরকারকে সহায়তা করতে চাই। নতুন এ আইন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে হোসে কার্লোস উগাস বলেন, ‘নাগরিক সমাজ কীভাবে কাজ করে, তার একটি আন্তর্জাতিক মানদ- রয়েছে।’
আমি মনে করি, আইনের কারণে নাগরিক সমাজের কথা বলার সুযোগ সীমিত হয়ে যাবে। প্রত্যাশা করি, সরকার সুযোগটি সীমিত করবে না, কারণ আমরা শুধু দুর্নীতির বিরুদ্ধে কথা বলি। তিনি আরো বলেন, দুর্নীতিবিরোধী কার্যক্রমকে কোনোভাবেই রাজনীতির সঙ্গে জড়ানো ঠিক নয়। মানুষের আস্থা ফেরাতে দৃশ্যমান ব্যবস্থা থাকতে হবে। ছোট ছোট দুর্নীতিবাজের পরিবর্তে বড় দুর্নীতিবাজদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে। টিআই চেয়ারপারসন বলেন, দুর্নীতি প্রতিরোধে সংশ্লিষ্ট দেশগুলোর কর্মকা-ের পাশাপাশি বৈশ্বিক দুর্নীতি প্রতিরোধে সরকারগুলোকে সমন্বিত ও কার্যকর কৌশল গ্রহণ করতে হবে। সফরকালে টিআই চেয়ারপারসন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা অধ্যাপক গওহর রিজভী, টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন সুলতানা কামালসহ সরকারি ও বেসরকারি পর্যায়ের উচ্চপদস্থ কর্মকর্তা, শিক্ষাবিদ, গবেষক, সুশীল সমাজের সদস্য ও গণমাধ্যম ব্যক্তিত্বের সঙ্গে সাক্ষাৎ করেন।
দুদক চেয়ারম্যানের সঙ্গে টিআই চেয়ারপারসনের সাক্ষাৎ
দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদের সঙ্গে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের চেয়ারপারসন হোসে কার্লোস উগাস সাক্ষাৎ করেন। গতকাল সোমবার দুপুরে ঢাকার সেগুনবাগিচাস্থ দুদক প্রধান কার্যালয়ে সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা পারস্পরিক অংশীদারিত্বের সহযোগিতা নিয়ে আলোচনা করেন। টিআই চেয়ারপারসন দুদক ও টিআই-এর পারস্পরিক সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করে বলেন বিভিন্ন গণমাধ্যম থেকে জেনেছি নবগঠিত দুর্নীতি দমন কমিশন দুর্নীতি দমন ও প্রতিরোধে যথেষ্ট ভালো কাজ করছে। তাই বর্তমান কমিশনের উচিত বিশে^র বিভিন্ন দেশের দুর্নীতিবিরোধী সংস্থার সাথে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা। আন্তর্জাতিক ঐ সকল সংস্থা হতে দুদক বিশ^ব্যাপী অনুশীলিত উত্তম চর্চাসমূহ গ্রহণ করতে পারে। এ ক্ষেত্রে কারিগরি সহযোগিতাসহ সকল ক্ষেত্রে টিআই দুদকের পাশে থাকবে। টিআই চেয়ারম্যান দুর্নীতি দমন কমিশনকে সহযোগিতার ক্ষেত্রে সরকারের আন্তরিকতার ঘাটতি আছে কি-না জানতে চাইলে দুদক চেয়ারম্যান বলেন, সরকারের আন্তরিকতার কোনো ঘাটতি নেই। আমরা যেসংখ্যক জনবল ও যে পরিমান অর্থ বরাদ্দ চাই সরকার তা দেয়ার চেষ্টা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাগরিক সমাজের কথা বলার সুযোগ সীমিত হবে-টিআই চেয়ারপারসন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ