Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি, কার্যকর গতকাল থেকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর লঞ্চ ভাড়া বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। গতকাল সোমবার নৌপরিবহন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (নৌ-রুট, পারমিট, সময়সূচি ও ভাড়া নির্ধারণ) বিধিমালা, ২০১৯ এর বিধি ২৭ মোতাবেক সরকার নৌযানে যাত্রী পরিবহনের জন্য কিলোমিটার প্রতি সর্বোচ্চ ও সর্বনিম্ন যাত্রী ভাড়া পুনঃনির্ধারণের লক্ষ্যে গঠিত কমিটির সুপারিশের আলোকে বিআইডব্লিউটিএ›র প্রস্তাবের পরিপ্রেক্ষিতে যাত্রীভাড়া পুনঃ নির্ধারণ করেছে। প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রী ভাড়া ৬০ পয়সা বৃদ্ধি করে ২ টাকা ৩০ পয়সা নির্ধারণ করা হলো। প্রথম ১০০ কিলোমিটারের অধিক দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রী ভাড়া ৬০ পয়সা বৃদ্ধি করে ২ টাকা নির্ধারণ করা হয়েছে। জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা নির্ধারণ করা হলো। পুনঃনির্ধারিত এই ভাড়া গতকাল সোমবার থেকে কার্যকর হবে।

গত ৪ নভেম্বর ডিজেল ও কেরোসিনের মূল্য লিটারে ১৫ টাকা বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এরপর ভাড়া বৃদ্ধির দাবিতে ৫ নভেম্বর থেকে বাস-ট্রাক এবং ৬ নভেম্বর থেকে লঞ্চ মালিকরা ধর্মঘটের ডাক দেয়। গত রোববার পৃথক সভায় বাস ও লঞ্চ ভাড়া বৃদ্ধি করার ফলে রাত থেকে গণপরিবহন চালু হয়।

তবে পণ্য পরিবহনকারী ট্রাকের ধর্মঘট নিরসন হয়নি। গত কাল সোমবার রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ বিষয়ে সভা হওয়ার কথা ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাড়া বাড়িয়ে প্রজ্ঞাপন জারি
আরও পড়ুন