Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণাধিকার পক্ষে প্রস্তাব জাতিসংঘে পাস : স্বাগত জানালো হামাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ৯:২৯ পিএম

ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণাধিকারের পক্ষে জাতিসংঘ সাধারণ পরিষদে একটি প্রস্তাব পাস হয়েছে। জাতিসংঘে যে প্রস্তাব পাস হয়েছে তাকে স্বাগত জানিয়েছে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস। জাতিসংঘ সাধারণ পরিষদের সাম্প্রতিক এক অধিবেশনে বিশ্বের যেসব দেশ স্বতঃস্ফূর্তভাবে ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণাধিকারের পক্ষে ভোট দিয়েছেন তাদের প্রশংসা করে হামাসের অন্যতম মুখপাত্র হাজেম কাসেম এক বিবৃতি দিয়েছেন।

রবিবার এক বিবৃতিতে তিনি বলেন, এই ধরনের সমর্থনের মধ্যদিয়ে এ কথা পরিষ্কার হয় যে, মার্কিন প্রশাসন ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণাধিকারের বিপক্ষে অবস্থান নিলেও সারা বিশ্ব তাকে মূলত এই প্রস্তাব পাসের মধ্যদিয়ে একঘরে করে ফেলেছে। জাতিসংঘ সাধারণ পরিষদে ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসির পক্ষ থেকে ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণাধিকারের পক্ষে এই প্রস্তাব উত্থাপন করা হয় এবং বিশ্বের বেশিরভাগ দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের থার্ড কমিটিতে পাস হওয়া এই প্রস্তাবের পক্ষে রেকর্ডসংখ্যক ১৫৮ দেশ ভোট দেয়। প্রস্তাবের বিপক্ষে আমেরিকা-ইসরাইলসহ ৬টি দেশ ভোট দিয়েছে আর ভোট দেয়া থেকে বিরত ছিল ১০টি দেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ