Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরির ৭০ শতাংশ উদ্ধার

আরিচা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

অবশেষে বহুল আলোচিত পাটুরিয়া ৫নং ফেরিঘাটে ডুবে যাওয়া ফেরি আমানত শাহ উদ্ধারের কাজ ৭০ শতাংশ সম্পন্ন হয়েছে। বাকি কাজ আজ মঙ্গলবার সম্পন্ন হতে পারে বলে জানিয়েছেন উদ্ধারকারী প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজের মালিক বদিউল আলম।

মানিকগঞ্জের পাটুরিয়ায় ৫ নম্বর ঘাটে ডুবে যাওয়া ফেরি আমানত শাহ উদ্ধারে কাজ শুরু করেছে বেসরকারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজ। ফেরি উদ্ধারের জন্য পাঁচটি বিশেষ উদ্ধারকারী জাহাজ (উইন্স বার্জ) ঘাটে পৌঁছেছে। গতকাল সোমবার সকাল ১০টা থেকে মূল কাজ শুরু করে প্রতিষ্ঠানটি। কোম্পানির ৫টি বার্জ জাহাজ দিয়ে উইন্সের (চেইন কপ্পা) সাহায্যে ফেরিটি তোলার কাজ করছে। ডুবে যাওয়া ফেরিটির প্রায় ৭০ শতাংশ তোলা হয়েছে।
জেনুইন কোম্পানির ডুবুরি দলের প্রধান মো. আব্দুর রহমান জানান, কাত হয়ে ডুবে যাওয়া ফেরিটি তুলে সোজা করা হবে। এরপর ফেরির মধ্যে থাকা পানি সেচে খালি করে কোম্পানিকে বুঝিয়ে দেওয়া হবে। পরে জেনুইন এন্টারপ্রাইজ কোম্পানি বিআইডব্লিউটিএর কর্মকর্তাদের ফেরিটি বুঝিয়ে দিবেন।
জেনুইন কোম্পানির ম্যানেজার অজয় দেব নাথ জানান, জেনুইনের পাঁচটি উইন্স বার্জে থাকা তিন, চার ও পাঁচ ইঞ্চি তার ফেরির সঙ্গে বেঁধে দেওয়া হয়েছে। প্রস্তুত করা হয়েছে মেশিন। জেনুইন এন্টারপ্রাইজ লিমিটেডের ৪০ জন কর্মী ফেরি উদ্ধার কাজে অংশ নিয়েছেন।
উল্লেখ্য, গত ২৭ অক্টোবর সকালে দৌলতদিয়া থেকে পাটুরিয়া আসার পর যানবাহন নিয়ে পাঁচ নম্বর ফেরি ঘাটে কাত হয়ে ডুবে যায় ফেরিটি। পরে ফেরিটি তুলতে বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ রুস্তম ও হামজা ব্যর্থ হয়। পরে ফেরিটি তুলতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মৌখিক চুক্তি করে জেনুইন এন্টারপ্রাইজ লিমিটেডের সঙ্গে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেরির ৭০ শতাংশ উদ্ধার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ