Inqilab Logo

রোববার, ১৬ জানুয়ারী ২০২২, ০২ মাঘ ১৪২৮, ১২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ভিয়েনা আলোচনা নিয়ে জার্মানি ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১০:৫০ এএম

ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন ও দেশটির ওপর থেকে আমেরিকার অমানবিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান ও তার জার্মান সমকক্ষ হেইকো মাস টেলিফোনে কথা বলেছেন।

জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় এ সম্পর্কে এক টুইটার বার্তায় জানিয়েছে, জার্মান পররাষ্ট্রমন্ত্রীর উদ্যোগে এ টেলিফোনালাপ হয়েছে এবং এতে চলতি মাসেই অনুষ্ঠেয় ভিয়েনা আলোচনা-কেন্দ্রীক কথাবার্তা হয়েছে।

ওই টুইটার বার্তায় বলা হয়েছে, জার্মানি দ্রুতগতিতে ভিয়েনা সংলাপ থেকে ফল বের করে আনতে চায় যাতে পরমাণু সমঝোতা আবার পুরোপুরি বাস্তবায়িত হতে পারে।

তবে এই সমঝোতা নিয়ে চলমান অচলাবস্থার জন্য যে আমেরিকা এবং জার্মানিসহ তিন ইউরোপীয় দেশ দায়ী সেকথা জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটার বার্তায় উল্লেখ করা হয়নি।

গত এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবন বিষয়ক ছয় দফা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।গত জুন মাসে ইরানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর থেকে ওই সংলাপ বন্ধ রয়েছে।

যেসব কারণে ভিয়েনা সংলাপ থেকে ফল বের হয়ে আসছে না তার অন্যতম হচ্ছে ইরানের ওপর কিছু নিষেধাজ্ঞা বহাল রাখার মার্কিন সিদ্ধান্ত। ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন তার কিছু নিষেধাজ্ঞা পরমাণু সমঝোতায় প্রত্যাবর্তনের পরও বহাল রাখতে চায় ওয়াশিংটন।

একইসঙ্গে আমেরিকার বর্তমান জো বাইডেন প্রশাসন বলেছে, পরবর্তী মার্কিন সরকারগুলো এই সমঝোতা থেকে যে বেরিয়ে যাবে না সে সংক্রান্ত নিশ্চয়তা দেয়া বর্তমান প্রশাসনের পক্ষে সম্ভব নয়। কিন্তু ইরানের পক্ষে এ ধরনের ভঙ্গুর অবস্থা মেনে অসম্ভব বলে তেহরান জানিয়ে দিয়েছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ