Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্কে কারাবাখ যুদ্ধ জয়ের বর্ষপূর্তি উদযাপন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ১:০২ পিএম

ছয় সপ্তাহের যুদ্ধে প্রতিবেশী আর্মেনিয়াকে ২০২০ সালের ৮ নভেম্বর পরাজিত করে ৩০ বছর পর কারাবাখ অঞ্চলটির নিয়ন্ত্রণ গ্রহণ করে আজারবাইজান। তুরস্কের রাজধানী আঙ্কারায় সোমবার কারাবাখ যুদ্ধ জয়ের প্রথম বর্ষপূর্তি উদযাপন করেছে। খবর আনাদোলুর।

তার্কিস-আজারবাইজানি ফ্রেন্ডশিপ কো-অপারেশন অ্যান্ড সলিডারিটি ফাউন্ডেশনসহ আরও কয়েটি সংস্থা কারাবাখ বিজয়ের বর্ষপূর্তি উদযাপন করে। ২০২০ সালের সেপ্টেম্বরে নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ছয় সপ্তাহব্যাপী যুদ্ধ চলে। পরে রাশিয়ার মধ্যস্থতায় দেশ দুটি শান্তিচুক্তিতে আসে। ওই যুদ্ধে আজারবাইজানের সেনাবাহিনী ১৯৯০-এর দশকে আর্মেনিয়ার দখলে যাওয়া বেশ কিছু ভূখণ্ড পুনরুদ্ধার করে।

এ যুদ্ধে অত্যাধুনিক ড্রোনসহ সামরিক সহায়তা দিয়ে সাহায্য করে তুরস্ক। এ জন্য আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এর জবারে এরদোগান বলেছেন, তুরস্ক আর আজারবাইজান দুই দেশ হলেও এক জাতি। আমরা মনেপ্রাণে এক। আমরা একে অপরের ভাই। আঙ্কারায় কারাবাখ যুদ্ধ জয়ের প্রথম বর্ষপূর্তি উদযাপন অনুষ্ঠানে উপস্থিত হন তুরস্কে নিয়োজিত আজারবাইজানের রাষ্ট্রদূত রাশেদ মাম্মাদভ।

তিনি বলেন, কারাবাখ যুদ্ধে আমাদের যত ধরনের সহযোগিতার প্রয়োজন ছিল, সবই করেছে তুরস্ক। এ জন্য আমরা তুর্কি ভাইবোনদের কাছে কৃতজ্ঞ। এ বিজয় কেবল আজারবাইজানের নয়, তুরস্কেরও বিজয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ