Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বাধ্যতামূলক টিকার বিরুদ্ধে আন্দোলনে উত্তাল নিউজিল্যান্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২১, ৭:৫৯ পিএম

বর্তমানে করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট মোকাবিলায় লড়াই করছে নিউজিল্যান্ড। তাই দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন লকডাউনের পরিবর্তে টিকা কার্যক্রম বাড়িয়ে করোনার সঙ্গে মানিয়ে নেওয়ার পদক্ষেপ নেওয়ার প্রতি জোর দিচ্ছেন। এমন পরিস্থিতিতে বাধ্যতামূলক টিকা ও লকডাউনের বিরুদ্ধে হাজার হাজার মানুষ দেশটির পার্লামেন্ট ভবনের সামনে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেছে। -আল জাজিরা

ফলে পার্লামেন্ট ভবনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে সরকার। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে মঙ্গলবার এ তথ্য জানানো হয়। জানা গেছে, নিউজিল্যান্ডের পার্লামেন্ট ভবনের দুটি প্রবেশপথ ছাড়া বাকি সবগুলোই মঙ্গলবার বন্ধ করে দেওয়া হয়। নজিরবিহীন পুলিশ ও নিরাপত্তাকর্মীদের ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে। কারণ বেশিরভাগ বিক্ষোভকারী মাস্ক ছাড়াই সেন্ট্রাল ওয়েলিংটনের মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে মিছিল করছে। পাশাপাশি সংসদের বাইরে জমায়েত হচ্ছে বিক্ষোভকারীরা।

স্বাধীনতা চাই লেখা প্লেকার্ড নিয়ে বিক্ষোভ মিছিল করছে তারা। এসময় বাধ্যতামূলক টিকার বিরুদ্ধে ও বিধিনিষেধ তুলে নেওয়ার জন্য স্লোগান দিতে থাকে তারা। পার্লামেন্ট ভবনের সামনে এক বিক্ষোভকারী বলেন, কোনো কিছুর জন্য আমাকে জোর করা যাবে না এবং আমার শরীরে আমি যা চাই না তা নিতে আমাকে বাধ্য করাও যাবে না। তিনি বলেন, আমি আমার স্বাধীনতা ফিরে পেতে চাই। ২০১৮ সালের আগে আমরা যেরকম ছিলাম সেরকম পরিবেশ চাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ