Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুদ্রা পাচার মামলায় তারেক-মামুনকে সাজা দিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মুদ্রা পাচার মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর বন্ধু গিয়াসউদ্দিন আল মামুনকে সাজা দিয়ে হাইকোর্টের দেয়া পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে। গতকাল সোমবার বিচারপতিদের স্বাক্ষরের পর ৮২ পৃষ্ঠার রায়টি প্রকাশিত হয়। চলতি বছরের ২১ জুলাই হাইকোর্টের দেয়া রায়ে তারেক রহমানকে সাত বছরের কারাদ- ও ২০ কোটি টাকা অর্থদ- দেয়া হয়। নিম্ন আদালতের রায়ে তাঁকে খালাস দেয়া হয়েছিল।
একই মামলায় তারেকের বন্ধু ও ব্যবসায়িক অংশীদার মামুনকে নি¤œ আদালতের দেয়া সাত বছরের কারাদ- বহাল রাখেন হাইকোর্ট। তবে নিম্ন আদালতে তাকে দেওয়া ৪০ কোটি টাকার অর্থদ- পরিবর্তন করে ২০ কোটি টাকা অর্থদ- দেয়া হয়। হাইকোর্টের একটি বেঞ্চ ওই রায় দিয়েছিলেন। রায় ঘোষণার প্রায় তিন মাস পর পূর্ণাঙ্গ রায় পকাশিত হলো।
২০০৯ সালের ২৬ অক্টোবর ২০ কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগে ঢাকা ক্যান্টনমেন্ট থানায় মামলাটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলার বিবরণ অনুযায়ী, নির্মাণ কনস্ট্রাকশনস নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে টঙ্গীতে ৮০ মেগাওয়াট ক্ষমতার একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের কাজ পাইয়ে দেয়ার আশ্বাস দিয়ে ২০ কোটি টাকা ঘুষ নেন মামুন। ২০০৩ থেকে ২০০৭ সালের মধ্যে বাংলাদেশ থেকে বিভিন্ন পদ্ধতিতে ওই টাকা সিঙ্গাপুরের সিটি ব্যাংকে মামুনের হিসাবে পাচার করা হয়। ওই হিসাব থেকে প্রায় পৌনে চার কোটি টাকা খরচ করেন তারেক। ২০১৩ সালের ১৭ নভেম্বর ঢাকার তৃতীয় বিশেষ জজ মো. মোতাহার হোসেন বিচার শেষে রায় ঘোষণা করেন। এতে তারেককে খালাস এবং মামুনকে সাত বছরের কারাদ- দেয়া হয়। রায়ে মামুনকে ৪০ কোটি টাকা জরিমানাও হয়। ২০১৩ সালের ৫ ডিসেম্বর তারেকের খালাসের রায়ের বিরুদ্ধে আপিলের আবেদন করে দুদক। ২০১৪ সালের ১৯ জানুয়ারি হাইকোর্ট দুদকের আপিল গ্রহণ করে তারেককে আত্মসমর্পণের নির্দেশ দেন। কিন্তু তারেক যুক্তরাজ্য থেকে না ফেরায় তাঁর বিরুদ্ধে সমন জারি করে তাঁর লন্ডনের ঠিকানায় পাঠানো হয়। এরপরও তারেক সাড়া না দেয়ায় তাঁকে পলাতক ঘোষণা করেন আদালত। পরে গত ৪ মে হাইকোর্টে দুদকের আপিল ও কারাদ-ের সাজার বিরুদ্ধে মামুনের আপিলের একসঙ্গে শুনানি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুদ্রা পাচার মামলায় তারেক-মামুনকে সাজা দিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ