Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

তীব্র যানজট জনভোগান্তি চরমে

নীলক্ষেত মোড়ে অবরোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

কোনো ঘোষণা ছাড়াই বিশেষ পরীক্ষার দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি ৭ কলেজের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থীরা। গতকাল দুপুর ১টার দিকে ঢাকা কলেজ থেকে মিছিল নিয়ে নীলক্ষেত মোড়ে এসে সড়ক অবরোধ করেন সাত কলেজের শতাধিক শিক্ষার্থী।

হঠাৎ নীলক্ষেত মোড় অবরোধের ফলে মুহূর্তের মধ্যে চারটি গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এরপর থেকে মিরপুর রোডের সায়েন্সল্যাবরেটরি থেকে নীলক্ষেত পর্যন্ত সড়কের উভয় পাশ এবং আজিমপুর থেকে নীলক্ষেত পর্যন্ত সড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। বাস আটকা পড়ায় যাত্রীরাও পড়েন চরম ভোগান্তিতে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, স্নাতক চতুর্থ বর্ষের (২০১৫-১৬ সেশন) পরীক্ষায় শিক্ষার্থীদের গণহারে ফেল দেখানো হয়। এ ফলাফল চ্যালেঞ্জ করে এ নিয়ে একাধিকবার দায়িত্বপ্রাপ্ত শিক্ষকবৃন্দ এবং ঢাবি প্রশাসনের সাথে যোগাযোগ করা হলে তাদের পক্ষ থেকে জানানো হয় বিশেষ পরীক্ষা নেয়ার মাধ্যমে তাদের স্নাতক শেষ করার সুযোগ দেয়া হবে। কিন্তু দীর্ঘদিন অতিবাহিত হলেও এখনো কোনো ধরনের পদক্ষেপ নেয়া হয়নি ভুক্তভোগী শিক্ষার্থীদের জন্য। অবশেষে সাত কলেজের সমন্বয়ক আইকে সেলিম উল্লাহ খোন্দকারের সাথেও কথা বলে কোনো সমাধান না পেয়ে গতকাল মঙ্গলবার দুপুর ১টার দিকে নীলক্ষেত মোড়ে অবস্থান নেন তারা।

অবস্থানরত শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, তারা এর আগেও বিশেষ পরীক্ষার দাবিতে নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়েছিলেন। কিন্তু দ্রুত পরীক্ষার নেয়া হবে এমন আশ্বাস দিয়ে আন্দোলন স্থগিত করতে বাধ্য করা হয় তাদের। এরপর দীর্ঘদিন অতিবাহিত হলেও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। কিন্তু এতে শুধু সময় ক্ষেপণ হচ্ছে বলে জানান ভুক্তভোগী শিক্ষার্থীরা।

তবে গতকাল বিকাল তিনটার দিকে শিক্ষকদের আশ্বাসের পর অবরোধ প্রত্যাহার করেন শিক্ষার্থীরা। তবে দাবি মানা না হলে আগামীকাল বৃহস্পতিবার থেকে আবারও রাস্তায় নামবেন বলে আন্দোলনকারীদের পক্ষ থেকে জানানো হয়।

এ বিষয়ে ইডেন মহিলা কলেজের আন্দোলনরত শিক্ষার্থী নুসরাত জাহান কেয়া বলেন, শিক্ষকরা আমাদের আশ্বাস দিয়েছেন যে, আজ সাত কলেজের অধ্যক্ষ মিলে মিটিং করবেন। মিটিংয়ে আমাদের পক্ষে সিদ্ধান্ত না এলে আগামীকাল বৃহস্পতিবার সকালে আবারও আন্দোলনে নামবো।

এদিকে, দুই ঘণ্টা নীলক্ষেত মোড় অবরোধ থাকায় আশপাশের এলাকায় তীব্র যানজট তৈরি হয়। সাভারগামী ঠিকানা পরিবহনের যাত্রী রাজিয়া পারভিন বলেন, হঠাৎ অবরোধ দেওয়ায় প্রায় দুই ঘন্টা বাসে বসে ছিলাম। পরে বাস থেকে নেমে গন্তব্যে পৌঁছাই।

তবে ঘটনাস্থলে উপস্থিত পুলিশ সদস্যরা নীলক্ষেত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়মুখী সড়কে ডাইভারশন দিয়ে যান চলাচল কিছুটা সচল রাখেন বলে জানিয়েছেন নিউমার্কেট থানার ওসি স. ম. কাইয়ুম। তিনি বলেন, প্রথমে আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। তাদের সমস্যার কথাও শুনেছি। পরে বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সাত কলেজ প্রশাসনের যোগাযোগ করা হয়। পরে শিক্ষকদের আশ্বাসে তারা রাস্তা থেকে সরে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১১ জানুয়ারি, ২০২২
৯ জানুয়ারি, ২০২২
১৫ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ