Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

মালালা ইউসুফজাই বিয়ে করেছেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ৯:২৭ এএম

২০১৪ সালে সবচেয়ে কম বয়সী হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন মালালা। ২০১৭ সালে জাতিসংঘ তাকে শান্তির দূত হিসেবে নিয়োগ করে। সেই পাকিস্তানের নারী শিক্ষা অধিকার কর্মী ও শান্তিতে নোবেল পুরস্কার জয়ী মালালা ইউসুফজাই বিয়ে করেছেন। তার স্বামীর নাম অ্যাসার মালিক। তিনি পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা।

মঙ্গলবার রাতে এক টুইট বার্তায় নিজেই বিয়ের খবর জানিয়েছেন মালালা।


টুইটারে বরের সঙ্গে দুইটি ছবি শেয়ার করে মালালা লিখেছেন, ‘আজকের দিনটি আমার জীবনের একটি মূল্যবান দিন। অ্যাসার এবং আমি সারাজীবনের জন্য গাঁট বেঁধেছি। পরিবারের সদস্যদের সঙ্গে ছোট পরিসরে বার্মিংহামের বাড়িতে একটি নিকাহ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। আমাদের জীবনের বাকি অংশ আমরা একসঙ্গে কাটাতে চাই। আমাদের জন্য দোয়া করবেন।’

যদিও বিয়ের বিষয়ে বিভিন্ন সময় গণমাধ্যমে নিজের অনাগ্রহের কথা জানিয়েছিলেন তিনি। গত জুন মাসেও ব্রিটেনের একটি সাময়িকীতে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‌‘মানুষকে কেন বিয়ে করতেই হবে এটা আমি বুঝতে পারি না। কাউকে জীবনে সঙ্গী করতে চাইলে কেন বিয়ের কাগজপত্রে সই করতে হবে। শুধুমাত্র যৌথতার মাধ্যমে কেন এটা হতে পারে না?’ তার এ বক্তব্য নিয়ে ওই সময় তীব্র আলোচনার জন্ম হয়।

উল্লেখ্য, মালালা ইউসুফজাই ১৯৯৭ সালের ১২ জুলাই উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত জেলায় পাশতুন জনজাতির অন্তর্ভুক্ত এক সুন্নি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তালেবানের বাধার পরও নারী শিক্ষা বিস্তারে কাজ করে যাওয়ায় ২০১২ সালে জঙ্গিরা তাকে গুলি করে। এ সময় চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যে নেওয়া হয়। এরপর থেকে তিনি পরিবারসহ যুক্তরাজ্যে বসবাস করছেন।



 

Show all comments
  • Abdullah Al Mamun ১০ নভেম্বর, ২০২১, ১১:৩৭ এএম says : 0
    মানুষ কেন বিয়ে করে আমার বোধগম্য নয় বলা মালালা ও বিয়ে করে নিলো।পশ্চিমা আদর্শ ফলো করলেও আল্লাহর জুড়ে দেওয়া গুরুত্বপূর্ণ বিধান বিয়ে ছাড়া থাকা এই জামানায় অসম্ভব।
    Total Reply(0) Reply
  • হাসান শরীফ ১০ নভেম্বর, ২০২১, ১১:৩৬ এএম says : 0
    "মানুষ যে কেন বিয়ে করে?" -একদা বলেছিলেন মালালা
    Total Reply(0) Reply
  • AL Kawsar ১০ নভেম্বর, ২০২১, ১১:৪০ এএম says : 0
    ক'দিন আগে না বিয়া না করা নিয়া কি কি যেনো বল্লো।
    Total Reply(0) Reply
  • Sheikh Afzal Hossain ১০ নভেম্বর, ২০২১, ১১:৩৯ এএম says : 0
    আমি যতটুকু জানি নারীবাদীরা বিয়েতে বিশ্বাসী না!!
    Total Reply(0) Reply
  • Shose Bappy ১০ নভেম্বর, ২০২১, ১১:৪০ এএম says : 0
    বিয়ে কয়দিন টিকে এখন সেটা দেখার অপেক্ষা।
    Total Reply(0) Reply
  • Mohmmad Junayed ১০ নভেম্বর, ২০২১, ১১:৩৮ এএম says : 0
    অন আই কিত্তাম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিয়ে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ