Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিজেলের দাম এক সঙ্গে ১৫ টাকা বৃদ্ধি করা ঠিক হয়নি : আমু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১০:২৫ এএম

ডিজেলের দাম এক সঙ্গে ১৫ টাকা বাড়ানো ঠিক হয়নি বলে মনে করেন ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। গতকাল মঙ্গলবার আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং জোটের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমুর বাসায় অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়টি আলোচনা হয়েছে বলে জানান তিনি।

বৈঠক শেষে আমির হোসেন আমু সাংবাদিকদের বলেন, ‘ডিজেলের দাম এক সঙ্গে ১৫ টাকা বৃদ্ধি করা ঠিক হয়নি। যারা এটা করেছেন, তাদের উচিত ছিল তিনপক্ষীয় একটা আলোচনা করে সবকিছু নির্ধারণ করা।’ ডিজেলের দাম বৃদ্ধির আগে বাস মালিক ও জনগণের প্রতিনিধির সঙ্গে আলোচনায় বসা ঠিক হতো বলেও জানান তিনি। এ সময় জোটের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, ‘রাজস্ব কমিয়ে দিলেই হতো। ভারততো তাই করেছে।’
আমির হোসেন আমু বলেন, ‘বাস ভাড়া বাড়ায় জনগণের যে দুর্ভোগ হয়েছে তা আমাদের দৃষ্টিগোচর হয়েছে। আমরা মনে করি, বাস ভাড়া বৃদ্ধির পদক্ষেপ অমানবিক। অত্যন্ত বেশি ভাড়া হয়েছে। আমরা জানি অধিকাংশ বাসই গ্যাসে চালিত।’ কিন্তু গ্যাসের দাম বৃদ্ধি না হওয়ার পরেও সব বাসের ভাড়া বৃদ্ধির যৌক্তিক কারণ ১৪ দল পায় না বলে জানান তিনি।
এ সময় আওয়ামী লীগের এই নেতা বলেন, ‘হয় গ্যাসচালিত বাসের সিলিন্ডিার নিয়ে নিতে হবে। এই বাস ব্যবস্থাই বাদ দিতে হবে। না হলে, বাস ভাড়া পুর্ননির্ধারণ করা যাতে জনগণের স্বস্তি হয়। সেইরকম বাস ভাড়া নির্ধারণের দাবি করছি।’
আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য বলেন, ‘ডিজেলের দাম ভাড়ায় পরিবহন ধর্মঘট করা হয়। এতে সারা দেশে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়। যাতে দুর্ভোগে পড়েন সাধারণ জনগণ। পরে বাস ভাড়া বাড়ানো হলে পরিবহন ধর্মঘট প্রত্যাহার করে বাস মালিক সমিতি।’
এ ছাড়া দ্রব্যের দাম কমাতে সংশ্লিষ্টদের সঙ্গে সরকারের বৈঠক করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমাদের দেশে সরবরাহ ও উৎপাদনে কোনো ঘাটতি নেই। তারপরও অহেতুকভাবে দফায় দফায় যে পণ্যের দাম বাড়ানো হচ্ছে। সেই দিকে সরকারের দৃষ্টি দেওয়া উচিত।’ ব্যবসায়ীদের সঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বসে তা সুরাহা করার আহ্বান জানান তিনি।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রহমান, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া ও গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেনসহ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমু

২৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ