Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

পাকিস্তানকে অত্যাধুনিক যুদ্ধজাহাজ সরবরাহ চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ৩:৩৫ পিএম

চীনের কাছ থেকে একটি অত্যাধুনিক যুদ্ধজাহাজ হাতে পেয়েছে পাকিস্তান। বলা হচ্ছে, চীন থেকে পাকিস্তানের আমদানি করা সবচেয়ে বড় এবং আধুনিক যুদ্ধজাহাজ এটি। বুধবার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমস এই তথ্য জানিয়েছে।

ফ্রিগেট শ্রেণির যুদ্ধজাহাজটি নির্মাণ করেছে চীনের রাষ্ট্রীয় জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ‘সিএসএসসি’। সাংহাইতে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে জাহাজটি পাকিস্তানের কাছে হস্তান্তর করা হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস। মঙ্গলবার দেয়া এক বিবৃতিতে পাকিস্তানের নৌবাহিনী জানায়, ‘টাইপ ০৫৪এ/পি’ মডেলের ফ্রিগেটটির নাম রাখা হয়েছে ‘পিএনএস তুগরিল’।

চীনের তৈরি যুদ্ধজাহাজটি আধুনিক সব প্রযুক্তি দিয়ে সাজানো। ভূমি থেকে ভূমিতে, ভূমি থেকে আকাশে, এমনকি পানির নিচেও শত্রুপক্ষকে আঘাত হানতে সক্ষম এটি। পাশাপাশি নজরদারি চালাতেও কাজে আসবে জাহাজটি। রয়েছে আধুনিক প্রতিরক্ষামূলক ব্যবস্থাও।

পাকিস্তানের জন্য এই মডেলের মোট চারটি যুদ্ধজাহাজ নির্মাণ করছে চীন। সেগুলোর মধ্যে প্রথম চালানে পিএনএস তুগরিল হাতে পেল দেশটি। সিএসএসসির এক বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধজাহাজটির হস্তান্তর চীন ও পাকিস্তানের বন্ধুত্বের আরও একটি অর্জন। এর মধ্য দিয়ে দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতামূলক অংশীদারত্ব সামনের দিকে এগিয়ে যাবে।

২০১৭ সালে দুটি টাইপ টাইপ ০৫৪এ/পি ফ্রিগেটের জন্য একটি চুক্তির অধীনে পাকিস্তান এই ধরণের যুদ্ধজাহাজের প্রথম বিদেশী গ্রাহক হয়েছে, আরও দুটি ২০১৮ সালে অর্ডার করা হয়েছে, যা ২০২১ সালে বিতরণ শুরু হয়। এটি এখন পর্যন্ত রফতানি করা চীনের সবচেয়ে শক্তিশালী যুদ্ধজাহাজ। শুধূমাত্র পাকিস্তানের জন্য নকশা করা এই জাহাজে এসআর ২৪১০সি লং-রেঞ্জ এবং টাইপ ৫১৭/এসইউআর১৭বি এয়ার-সারভেইল্যান্স রাডার দিয়ে সজ্জিত। পূর্ববর্তী প্রতিবেদনে অনুমান করা হয়েছিল যে, এগুলো সুপারসনিক অ্যান্টি-শিপ মিসাইল এবং পাকিস্তানের হারবাহ অ্যান্টি-শিপ, ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল দিয়ে সজ্জিত হবে। সূত্র: ডিফেন্স নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৪ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ