Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রত্যেককে একেকজন লিডার হতে হবে - মুহম্মদ জাফর ইকবাল

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ৬:৪২ পিএম

লিডারশিপ কোয়ালিটি ধারণ করে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি শিক্ষার্থীকে একেকজন লিডার হতে হবে বলে মনে করেন বিশিষ্ট কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, ক্লাসরুমে আমরা শিক্ষার্থীদেরকে মাত্র ৫% শিক্ষা দিতে পারি, বাকিটা তারা ক্লাসরুমের বাইরে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ও পারিপার্শ্বিক অবস্থা থেকে নিজেরা শিখে নিজেদের গড়ে তোলে। এখান থেকে লিডারশিপ কোয়ালিটি অর্জন করে যেখানে যাবে সেখানে তাদেরকে লিডার হতে হবে। বুধবার (১০ নভেম্বর) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাথে সৌজন্য সাক্ষাতকালে এমনটাই জানিয়েছেন তিনি।

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, বিশ্ববিদ্যালয়ের যে সিলেবাস তা চাইলে দুই বছরের মধ্যে শেষ করা যায়। তবে আমরা ৪ বছরের জন্য কোর্সগুলো ডিজাইন করি যেন চার বছর যাবত বিশ্ববিদ্যালয় পরিবেশ থেকে শিখতে পারে। এ সময় স্মার্টফোন ও আধুনিক ডিভাইসগুলো শিক্ষার্থীদের পড়াশোনা সহ অন্যান্য কাজে মনোযোগ কমিয়ে দিয়েছে বলে মন্তব্য করেন তিনি।তিনি বলেন, স্মার্ট ডিভাইসগুলো আমাদের শিক্ষার্থীদের মনোযোগ কমিয়ে দিয়েছে।কেউই এখন মনোযোগ সহকারে টানা ৪-৫ ঘন্টা বসে কাজ করতে পারছে না। এ সমস্যা শুধু মাত্র আমাদের দেশের না, সারা পৃথিবীব্যাপী এটি একটি বিশাল ইস্যু।



 

Show all comments
  • Asad Ahmed ১১ জানুয়ারি, ২০২২, ৯:৫৪ এএম says : 0
    আসলে ভালো কথা বলছেন আপনি। এরকম হওয়া একান্ত প্রয়োজন। তাহলে সবাই কিছু শিখতে পারবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ