Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আসছে সপ্তাহে বৃষ্টিপাতের আভাস

সাগরে সুস্পষ্ট লঘুচাপ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি গতকাল বুধবার ঘনীভূত হয়ে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। এটি ক্রমেই ঘনীভূত হতে পারে। আপাতত সমুদ্র বন্দরসমূহে কোন সতর্ক সঙ্কেত নেই। আসছে সপ্তাহের শুরুতে বৃষ্টিপাতের আভাস রয়েছে। সম্ভাব্য এই বৃষ্টির পরই শীতের আমেজ আরো বেড়ে যেতে পারে। তবে আবহাওয়ায় পরিবর্তন নির্ভর করছে সাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপের মতিগতির উপর।

এদিকে দেশের অধিকাংশ স্থানে দিনের বেলায় সূর্যের কড়া রোদ থাকলেও মাঝরাত থেকে ভোর-সকাল পর্যন্ত শীতের আবহ বিরাজ করছে। গতকাল বুধবারও দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় ১৩.৮ ডিগ্রি সে.। চট্টগ্রাম বিভাগ বাদে সারা দেশে রাত থেকে ভোর-সকাল পর্যন্ত তাপমাত্রা ১৬ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসে রয়েছে। আবহাওয়ায় বিরাজ করছে শুষ্কতা।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ফেনীতে ৩৪ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩১.৯ এবং সর্বনিম্ন ১৯.৫ ডিগ্রি সে.। চট্টগ্রামে সর্বোচ্চ ৩৩ এবং সর্বনিম্ন ২৩.৫ ডিগ্রি সে.।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনের শুরুতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

১৯ ডিসেম্বর, ২০২১
১৮ নভেম্বর, ২০২১
৫ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন