Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

সিন্ডিকেট ও সরকারের আঁতাতে জ্বালানি তেলের দাম বেড়েছে’

ইসলামী আন্দোলন বাংলাদেশের বিক্ষোভ শুক্রবার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

মুক্তিযুদ্ধের পতাকা উত্তোলক জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, ব্যবসায়ী সিন্ডিকেট এবং সরকারের অলৌকিক গোপন আঁতাতের মাধ্যমে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি কার হয়েছে। জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে গণপরিবহনে ভাড়া নৈরাজ্য চলছে। এতে যাত্রীদের নাভিশ্বাস অবস্থা। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। আ স ম রব বলেন, দেশের জনগণ বিশ্বাস করতে শুরু করেছে জনগণের স্বার্থ সংরক্ষণের প্রশ্নে রাষ্ট্র তাদের পক্ষে অবস্থান গ্রহণ করছে না। জনগণ রাষ্ট্র এবং সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে পড়েছে, তা রাষ্ট্রের জন্য এক অশনি সংকেত। রাষ্ট্র কোন সিন্ডিকেটের হাতিয়ার হতে পারেনা। সরকারের এসব সর্বনাশা পদক্ষেপ রাষ্ট্রের অভ্যন্তরীণ শৃঙ্খলা বিনষ্ট করে ফেলছে।

এদিকে করোনায় বিপর্যস্ত অর্থনীতি থেকে উত্তরণের জন্য আগামী এক বছর জ্বালানি তেলের মূল্য না বাড়াতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। অন্তত এক বছর জ্বালানিখাতে ভর্তুকি দেয়ার পরামর্শ দেন তিনি। গতকাল গণস্বাস্থ্য নগর হাসপাতালে জ্বালানি তেলের দাম ও পরিবহন ভাড়া বৃদ্ধি, লাগামহীন দ্রব্যমূল্য এবং জনদুর্ভোগের প্রতিবাদে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ভাসানী অনুসারী পরিষদ, গণসংহতি আন্দোলন এবং রাষ্ট্র সংস্কার আন্দোলন এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ডিজেলের এক পয়সা দাম বাড়াতে পারবেন না। দাম বাড়ানোর প্রয়োজনও নাই। বাংলাদেশের তহবিলে ৪৮ হাজার বিলিয়ন ডলার জমা আছে। এগুলো কি কবরে নিয়ে যাওয়ার জন্য? একটা বছর দাম বাড়ানো দরকার নেই। এই বছরটা ভর্তুকি দিবেন। অনেক কিছুতেই আপনারা ভর্তুকি দিচ্ছেন।

এদিকে, ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, এরপর বাসের ভাড়া বাড়ানো এবং যাত্রীদের হয়রানির কঠোর সমালোচনা করেছেন। ইউনুছ আহমাদ বলেন, ডিজেলের দাম একসঙ্গে ১৫ টাকা বৃদ্ধির সিদ্ধান্ত অমানবিক। ডিজেলের মূল্যবৃদ্ধির আগে বাসমালিক ও জনগণের প্রতিনিধির সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিলে সরকার বুঝতে পারতো জনগণ কত সমস্যায় জর্জরিত। গতকাল বিভিন্ন জেলা জেলা থেকে আগত বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। ইউনুছ আহমাদ বলেন, বাসভাড়া বাড়ায় জনগণের যে দুর্ভোগ হয়েছে বাসভাড়া বৃদ্ধির পদক্ষেপ অমানবিক। অত্যন্ত বেশি ভাড়া হয়েছে। অধিকাংশ বাসই গ্যাসে চালিত। কিন্তু গ্যাসের মূল্যবৃদ্ধি না হওয়ার পরেও সব বাসের ভাড়া বৃদ্ধির যৌক্তিকতা নেই।

জ্বালানি তেলের অযৌক্তিক মূল্যবৃদ্ধির প্রতিবাদ, বর্ধিত বাসভাড়া প্রত্যাহার এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের উদ্যোগে আগামী শুক্রবার বাদ জুমা রাজধানীর ব্য়াতুল মোকাররম উত্তর গেটে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী আন্দোলন বাংলাদেশের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ