Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

দেশে ভয়াবহ ফ্যাসিবাদী আগ্রাসনের শাসন চলছে

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

দেশে ভয়াবহ ফ্যাসিবাদী আগ্রাসনের শাসন চলছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেন, এখন খুব দুঃসময়। এই দুঃসময়ে আমাদের সৃষ্টিশীলতা ধবংস হচ্ছে, সৃজনশীলতা ধবংস হচ্ছে, মুক্ত চিন্তাকে আবদ্ধ করা হচ্ছে। আমরা কথা বলতে পারি না, লিখতে পারি না। এককথায় কবিতা-কাব্য, সুকুমারবৃত্তি, শিল্প এই সব কিছু নির্বাসিত হতে চলেছে। এই ভয়াবহ পরিস্থিতিতে ভয়াবহ একটা ফ্যাসিবাদের আগ্রাসন সমগ্র জাতির ওপরে। গতকাল বুধবার হোটেল সোনারগাঁওয়ে ‘মান্নান-নিলুফার মেমোরিয়াল ফাউন্ডেশনে’র উদ্যোগে ‘বেঙ্গল, দাই নেইম ইজ বিউটি’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিএনপির মরহুম ভাইস-চেয়ারম্যান সাবেক মন্ত্রী আব্দুল মান্নান তার জীবনদশায় কবি জীবনান্দ দাশের ‘রুপসী বাংলা’ কবিতার এই কাব্য গ্রন্থটির ইংরেজী অনুবাদ করেন।

অনুষ্ঠানে দেশের পরিস্থিতির চিত্র তুলে ধরে মির্জা ফখরুল বলেন, আজকে আমাদের একজন শিশু বা কিশোর তার জীবনের নিরাপত্তা দিতে পারি না, একজন মহিলা বা বালিকা তার ফেইসবুকের মধ্যে কোনো স্ট্যাটাস দিতে গিয়ে সে পুলিশের দ্বারা আক্রান্ত হয়, গ্রেফতার হয় বা তাকে জেলে নিয়ে যায়।

তিনি বলেন, আমরা এখন প্রেসক্লাবের সামনে অথবা অন্যখানে গিয়ে ওই জোর গলায় কথা বলছি। এছাড়া আর অন্য কোনো উপায় নেই। আরো জোরে বলতে হবে, সোচ্চার হয়ে বলতে হবে এবং আমাদের আব্দুল মান্নান সাহেবের মতো সুস্পষ্টভাবে অত্যন্ত প্রাণঞ্জলভাষায় মানুষের কথা মানুষের সামনে বলতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর আনোয়ারুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে ও সাবেক এমপি জহির উদ্দিন স্বপনের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য জমির উদ্দিন সরকার, শিক্ষাবিদ প্রফেসর আফম ইউসুফ হায়দার, বাংলা একাডেমীর সাবেক মহাপরিচালক ড. মাহমুদ শাহ কোরেশি, নজরুল ইনস্টিটিউটের সাবেক পরিচালন কবি আবদুল হাই সিকদার, গবেষক মাহবুব হাসান, নর্দান ইউনিভার্সিটির প্রফেসর জসিম উদ্দিন আহমেদ, বেঙ্গল ফাউন্ডেশনের আরিফ রহমান ও মরহুম লেখক আব্দুল হান্নানের মেয়ে ব্যারিস্টার মেহনাজ মান্নান বক্তব্য রাখেন। লন্ডন থেকে ভার্চুয়ালি বক্তব্য রাখেন মেহনাজ মান্নানের স্বামী ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম।

অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, কেন্দ্রীয় নেতা শাহজাহান ওমর, আমান উল্লাহ আমান, আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, তাহসিনা রুশদী লুনা, মজিবুর রহমান সারোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, শ্যামা ওবায়েদ, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শিরিন সুলতানা, আসাদুজ্জামান আসাদ, আজিজুল বারী হেলাল, এবিএম মোশাররফ হোসেন, রেহানা আখতার রানু, নিলোফার চৌধুরী মনি, শাম্মী আখতার, নেওয়াজ হালিমা আরলি, দেওয়ান মো. সালাহউদ্দিন, আকরামুল হাসান, অঙ্গসংগঠনের হেলেন জেরিন খান, সুলতান সালাউদ্দিন টুকু, শহিদুল ইসলাম বাবুল, ইকবাল হোসেন শ্যামলসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ