Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

যেভাবে সেমিতে পাকিস্তান-অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপে মাঠের লড়াইয়ের আগেই শুরু হয়ে যায় ফেবারিট নির্ধারণ। যে তালিকায় পাকিস্তানের নাম থাকলেও ছিল না অস্ট্রেলিয়ার নাম। বিশ্বকাপের আগে টানা সিরিজ হারের অজিদের নিয়ে আশাবাদী ছিলেন না দেশটির সাবেক ক্রিকেটাররাও। তবে নিজেদের নামের প্রতি সুবিচার করেছে ক্যাঙ্গারুরা। দাপটের সঙ্গেই তারা উঠেছে শেষ চারে। অন্যদিকে পাকিস্তানের প্রতি যতটা আশা ছিল তারচেয়ে হাজারগুণ ভালো খেলেছে দলটি। গ্রুপপর্বে অপ্রতিরোধ্য থেকেই সেমিফাইনালে উঠেছে বাবর আজমের দল।
পাকিস্তানের জন্য সবচেয়ে চ্যালেঞ্জিং ছিল চিরপ্রতিদ্ব›দ্বী ভারতের বিপক্ষে নিজেদের উদ্বোধনী ম্যাচটি। ইতিপূর্বে বিশ্বমঞ্চে একবারও ভারতের বিপক্ষে না জেতা দলটি ২৪ অক্টোবর ১০ উইকেটের ব্যবধানে উড়িয়ে দেয় বিরাট কোহলির দলকে। এরপর ২৬ অক্টোবর গ্রæপের আরেক শক্তিশালী প্রতিপক্ষ নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে সেমির পথে এক পা এগিয়ে রাখে ২০০৯ সালের চ্যাম্পিয়নরা। নিজেদের শেষ তিন ম্যাচে আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডেকে হারিয়ে অপরাজিত গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে জায়গা করে নেয় এশিয়ার দেশটি।
অন্যদিকে অস্ট্রেলিয়ার সূচনাও ছিল দুর্দান্ত। ২৩ অক্টোবর নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারায় অ্যারন ফিঞ্জের দল। ২৮ অক্টোবর শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয় জয়ের ধারাবাহিকতা ধরে রাখে তারা। কিন্তু ইংল্যান্ডকে সামনে পেয়েই সব ওলট-পালট হয়ে যায় তাদের। ৮ উইকেটের বিশাল ব্যবধানে তারা হেরে যায় চিরপ্রতিদ্ব›দ্বীদের কাছে। শেষ দুই ম্যাচে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজকে হারানোর পরও নিশ্চিত ছিল না তাদের শেষ চারে ওঠা। ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ম্যাচের পর নেট রান রেটের হিসেবে ক্যাঙ্গারুরা টিকিট কাটে সেমির।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন