Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

জলবায়ু নিয়ে একসঙ্গে কাজ করতে চায় চীন-যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ১১:২৫ এএম

জলবায়ু সহযোগিতা বাড়াতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে চীন ও যুক্তরাষ্ট্র। কপ-২৬ জলবায়ু সম্মেলনে দেশ দুটি দশকজুড়ে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে। স্থানীয় সময় বুধবার (১০ নভেম্বর) যৌথ ঘোষণায় এতথ্য জানায় যুক্তরাষ্ট্র-চীন।

যৌথ ঘোষণায় উভয় পক্ষই ২০১৫ সালের প্যারিস চুক্তিতে নির্ধারিত ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা লক্ষ্য অর্জনের জন্য একত্রে কাজ করার জন্য তাদের দৃঢ় প্রতিশ্রুতি স্মরণে রাখবে। এবং তারা কার্বন নিঃসরণের মাত্রা ‘উল্লেখযোগ্য ব্যবধান’ কমিয়ে আনতে ধাপে ধাপে প্রচেষ্টা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে সীমিত করতে পারলে, তা মানবজাতিকে জলবায়ুর সবচেয়ে খারাপ প্রভাব এড়াতে সাহায্য করবে। একে প্রাক-শিল্পযুগের তাপমাত্রার সঙ্গে তুলনা করা হয়।

উল্লেখ্য, ২০১৫ সালে প্যারিসে বিশ্বনেতারা ব্যাপক কার্বন নির্গমন হ্রাসের মাধ্যমে ১ দশমিক ৫ ডিগ্রি থেকে ২ ডিগ্রি বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ