Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ডিসেম্বরে মুক্তি পাচ্ছে টুটুলের স্বপ্নের সিনেমা ‘কালবেলা’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ৩:৪৭ পিএম

‘আধিয়ার’ খ্যাত নির্মাতা সাইদুল আনাম টুটুলের স্বপ্নের সিনেমা ‘কালবেলা’। মুক্তিযুদ্ধ নিয়ে এই সিনেমাটি নিজের মতো করে নির্মাণ করতে চেয়েছিলেন তিনি। শুটিং শুরু করে প্রায় শেষও করেছিলেন তিনি। কিন্তু পুরো সিনেমা সম্পূর্ণ করার আগেই মারা যানা এই গুণী নির্মাতা। তার মৃত্যুর তিন বছর পর শেষ হলো অসমাপ্ত সিনেমা ‘কালবেলা’। আসছে ডিসেম্বরেই মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি।

'কালবেলা' ১৯৭-এ আমাদের মহান মুক্তিযুদ্ধের পটভূমিতে একজন নারীর সংগ্রামের কাহিনী নিয়ে নির্মিত। এই চলচ্চিত্রে উঠে আসবে যুদ্ধকালীন সময়ে সাধারণ মানুষের আশ্রয়ের সন্ধানে অনিশ্চিত যাত্রা, অবরুদ্ধ শহরে কর্মজীবীদের বিপন্নতা, বিহারি ও পাকিস্তানি বাহিনীর নির্মম নৃশংসতা এবং যুদ্ধকালীন সামাজিক অস্থিরতা।

২০০১ সালে প্রকাশিত গবেষণা গ্রন্থ ‘নারীর ৭১ ও যুদ্ধপরবর্তী কথ্যকাহিনী’ বই থেকে অনুপ্রাণিত হয়ে মুক্তিযুদ্ধের সময়কালে একজন নারী সানজিদার অত্যাচার, নির্যাতনের গল্প তুলে ধরতে চাইছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সম্পাদক ও বরেণ্য চলচ্চিত্র নির্মাতা সাইদুল আনাম টুটুল। ২০১৭-১৮ অর্থবছরে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে সরকারি অনুদান পায় ‘কালকেলা’। শুটিং শুরু হয় ২০১৮ সালের জুলাইয়ে। পুরো অক্টোবর-নভেম্বর মাস শুটিং হয় খুলনা ও কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন জায়গায়।

মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমাটির প্রথম ভাগের শুটিং শেষ করে ঢাকায় ফিরেছিলেন নির্মাতা সাইদুল আনাম টুটুল। কিন্তু ১৮ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরা দেশে চলে যান তিনি। এরপর সিনেমাটি নিয়ে কিছুটা অনিশ্চয়তা দেখা দেয়। ২০১৯-এ চলচ্চিত্রটির প্রযোজক ও তার সহধর্মিণী অধ্যাপক মোবাশ্বেরা খানমের নেতৃত্বে শুরু হয় 'কালবেলা’র অসমাপ্ত কাজ। তারা ২০২০-এ এসে সিনেমাটির সকল কাজ শেষ করেন। তখন দেশে করোনা মহামারী দেখা দিলে সিনেমাটির মুক্তি আটকে যায়।

সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন তাহমিনা অথৈ এবং শিশির আহমেদ। অন্যান্য চরিত্রে রয়েছেন মাসুম বাশার, মিলি বাশার, জয়ন্ত চট্টোপাধ্যায়, লুৎফর রহমান জর্জ, শেখ মাহবুবুর রহমান, সায়কা আহমেদ, জুলফিকার চঞ্চল, কোহিনূর আলম, তানভীর মাসুদ প্রমুখ। চিত্রগ্রহণ করেছেন রিপন রহমান খান। সম্পাদনা করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সামির আহমেদ। ছবিটির সংগীত পরিচালনা করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত ফরিদ আহমেদ। যিনি করোনা আক্রান্ত হয়ে চলতি বছরের ১৩ এপ্রিল মৃত্যুবরণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢালিউড

১৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ