Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বিকাশের শেয়ার কিনে বাংলাদেশে আসছে সফটব্যাংক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ৪:২০ পিএম

মোবাইল ফোনে আর্থিক সেবা কোম্পানি বিকাশের ২০ শতাংশ শেয়ার কিনে জাপানের প্রযুক্তি খাতের বৃহত্তম বিনিয়োগ কোম্পানি সফটব্যাংক আসছে বাংলাদেশে। বিকাশের অধিকাংশ শেয়ারের মালিক ব্র্যাক ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ইতোমধ্যে বর্তমান শেয়ারহোল্ডারদের সাথে সফটব্যাংকের শেয়ার হস্তান্তরের চুক্তি অনুমোদন করেছে।

বাংলাদেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্র্যাক ব্যাংক বিজ্ঞপ্তি দিয়ে তথ্যটি প্রকাশ করেছে বুধবার তবে সেখানে আর্থিক লেনদেনের পরিমাণ প্রকাশ করা হয়নি। বিকাশের প্রাইমারি ও সেকেন্ডারি দুই ধরনের শেয়ারেই সফটব্যাংক বিনিয়োগ করবে বলে জানিয়েছে ব্র্যাক ব্যাংক। নতুন বিনিয়োগের ফলে বিকাশে ব্র্যাক ব্যাংকের অংশীদারিত্বে কোনো পরিবর্তন আসছে না। অর্থাৎ সফটব্যাংক বিকাশের বর্তমান বিনিয়োগকারীদের কাছ থেকে শেয়ার কেনার এবং নতুন ইস্যু করা শেয়ারও পাবে। তবে ব্র্যাক ব্যাংকের শেয়ারে পরিবর্তন না আসায় বিকাশের অন্য শেয়ার হোল্ডারদের হাতে থাকা শেয়ার বিক্রি হবে সফটব্যাংকের কাছে। তবে কারা শেয়ার বিক্রি করছে সে বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি ব্র্যাক ব্যাংকের বিজ্ঞপ্তিতে।

আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী বর্তমানে ব্র্যাক ব্যাংক বিকাশের ৫১ শতাংশের মালিক। এছাড়া যুক্তরাষ্ট্রের বিনিয়োগ কোম্পানি মানি ইন দ্য মোশশের হাতে ২৯ শতাংশ, বিশ্ব ব্যাংকের অঙ্গ প্রতিষ্ঠান আইএফসির হাতে ৯ দশমিক ৯ শতাংশ এবং আলিবাবা গ্রুপের কোম্পানি আলিপের কাছে বাকি ১০ দশমিক ১০ শতাংশ শেয়ার রয়েছে। এছাড়া বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং আলিপে সিংগাপুর প্রেফারেন্স শেয়ার আকারেও বিকাশে বিনিয়োগ করেছে।

বিকাশে সফটব্যাংকের বিনিয়োগের খবরে পুঁজিবাজারে বৃহস্পতিবার ব্র্যাক ব্যাংকের শেয়ারের দাম বেড়ে সার্কিট ব্রেকার স্পর্শ করেছে। বৃহস্পতিবার ১০ টা ৪৯ মিনিটে ব্র্যাক ব্যাংকের শেয়ারের দাম ৯ দশমিক ৯৩ শতাংশ বেড়ে ৪৮ টাকা ৭০ পয়সা হয়। যা আগের দিন ছিল ৪৪ টাকা ৩০ পয়সা। জাপান ভিত্তিক বহুজাতিক বিনিয়োগ কোম্পানি সফটব্যাংক ১০০ বিলিয়ন ডলারের ভিশন ফান্ড পরিচালনা করে। ভিশন ফান্ডের মাধ্যমে তারা বিশ্বের বিভিন্ন দেশে তথ্য প্রযুক্তি কোম্পানিতে বিনিয়োগ করে।

বিকাশ বিনিয়োগ পাচ্ছে সফটব্যাংকের ভিশন ফান্ডের একটি অংশের (ভিশন ফান্ড-২ বিম (ডিই) এলএলসি)। এর আগে তারা ভারতের ই-কমার্স প্ল্যাটফর্ম ফ্লিপকার্টে বিনিয়োগ করেছে। বাংলাদেশের মোবাইল ফোনে আর্থিক সেবার (এমএফএস) বিকাশ ২০১১ সাল থেকে কাজ করছে। ২০২০ সালে তাদের লোকসানের পরিমাণ ছিল ৬৭ কোটি ৪৪ লাখ টাকা। অন্যদিকে ব্র্যাক ব্যাংক ২০২০ অর্থবছরে মুনাফা করেছে ৪৪১ কোটি ৩৪



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ