Inqilab Logo

সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বিদেশিদের নাগরিকত্ব দিচ্ছে সউদী আরব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ৮:১৬ পিএম

সউদী আরবে বসবাসরত বিদেশীদের জন্য নাগরিকত্ব লাভের সুযোগ করে দিয়েছে দেশটির সরকার। তেলনির্ভরতা থেকে বেরিয়ে অর্থনৈতিক অগ্রগতির লক্ষ্যে বিভিন্ন ধরনের সামাজিক ও অর্থনৈতিক সংস্কার কাজ শুরু করেছে মধ্যপ্রাচ্যের এই দেশটি। এরই ধারাবাহিকতায় বিদেশিদের সউদী আরবের নাগরিকত্ব দেওয়ার বিষয়টি অনুমোদন দিয়েছে সউদী সরকার। তবে বিভিন্ন পেশায় বিশেষ দক্ষতা সম্পন্ন বিদেশিরাই সউদী আরবের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন বলে বৃহস্পতিবার আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে।
এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করে আইন, চিকিৎসা, বিজ্ঞান, সংস্কৃতি, খেলাধুলা ও প্রযুক্তিগত ক্ষেত্রে উচ্চ যোগ্যতা সম্পন্ন পেশাদারদের সউদী আরবের নাগরিকেত্বের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।
২০১৯ সালে সউদী আরবের শুরা কাউন্সিল প্রবাসীদের জন্য সম্প্রতি স্থায়ী বা অস্থায়ী ভিত্তিতে রেসিডেন্ট পারমিট দেওয়ার বিধান রেখে একটি রেসিডেন্ট পারমিট আইনের খসড়া অনুমোদন দিয়েছিল। এর আওতায় পার্মানেন্ট বা টেম্পোরারি রেসিডেন্সি ভিসা অর্থাৎ স্থায়ী বা অস্থায়ী ভিত্তিতে বসবাসের করার ভিসা যারা পাবেন, তারা বিশেষ কিছু সুবিধা ভোগ করবেন।
'প্রিভিলেজড ইকামা' নামে এই প্রকল্পটি সউদী গ্রিন কার্ড নামেও পরিচিত। তিন বছর আগে দেশটির যুবরাজ মোহাম্মেদ বিন সালমান প্রথমবারের মতো সউদী গ্রিন কার্ডের কথা উল্লেখ করেছিলেন। সূত্র : আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন