Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

অস্ত্র বহনের অনুমতি পেল আফগান ব্যবসায়ীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২১, ৮:২২ পিএম

আফগান ব্যবসায়ীদের অস্ত্র বহনের অনুমতি দিয়েছে তালেবান। তালেবানের অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে এই অনুমতি দেওয়া হয়েছে বলে আফগানিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম খামা নিউজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে।
দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খোস্তাই এক বিবৃতিতে জানিয়েছেন, দেশের বেশ কয়েকজন ব্যবসায়ী তাদের নিরাপত্তা নিয়ে অভিযোগ জানিয়ে আসছিলেন। সেই পরিপ্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সাইদ খোস্তাই জানান, তালেবান আফগান ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং তাদের সমস্যা সমাধান করার ব্যাপারে বদ্ধ পরিকর।
অপহরণ, লুটপাট ও অর্থ কেড়ে নেওয়ার ঝুঁকি থাকায় সাবেক সরকারের আমলে আফগানিস্তানের সব ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের অস্ত্র বহন এবং সশস্ত্র নিরাপত্তা রক্ষী রাখার অনুমতি ছিল।
তবে, চলতি বছরের ১৫ আগস্ট দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর তালেবান যোদ্ধা ছাড়া অন্য কেউ অস্ত্র বহন করতে পারবে না বলে নিষেধাজ্ঞা জারি করেছিল সংগঠনটি। ব্যবসায়ীদের নিরাপত্তার জন্য সেই নিষেধাজ্ঞাই শিথিল করল তালেবান। সূত্র : খামা নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ